আর্কাইভ থেকে বাংলাদেশ

২০০ রানও জুটলো না বাংলাদেশের, ব্যাটিংয়ে আফগানরা

এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত। তাই বলে কি আর নিশ্চিন্তে কোনো কারণ আছে। কারণ প্রতিপক্ষ আফগানিস্তানকে হারাতে পারলে ১০ পয়েন্ট নিয়ে শক্ত অবস্থানে থাকবে বাংলাদেশ। সাথে সফরকারীদের হোয়াইটওয়াসের লক্ষ্য। এসব কিছুকে মনে হয় বেশ চাপ হিসেবেই নিয়েছে স্বাগতিকরা। তাইতো তৃতীয় ও শেষ ওয়ানডেতে আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) আফগানদের মাত্র  ১৯৩ রানের লক্ষ্য দিয়েছে তামিম ইকবালের দল। 

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে, টস ভাগ্য পক্ষে এসেছে বাংলাদেশের। ব্যাটিংয়ে নেমে দলীয় ৪৩ রানের তামিমে  বিদায়। এরপরই শুরু বিপর্যয়। দ্রুত হারায় তিন উইকেট। তাতে চাপে পরে স্বাগতিকরা। বিশেষ করে সাকিব আল হাসানের বিদায়ের পর টাইগারদের চাপে ফেলে দেন স্পিনার রশিদ খান। পরপর দুই ওভারে মুশফিকুর রহিম ও ইয়াসির আলি চৌধুরিকে বিদায় করেছেন এই লেগি। 

৪ বলে ১ রান করেন ইয়াসির। তিনি রশিদের দেড়শতম শিকার। আফগান লেগ স্পিনারের চেয়ে কম ম‍্যাচে দেড়শ উইকেট পেয়েছেন কেবল মিচেল স্টার্ক (৭৭) ও সাকলাইন মুশতাক (৭৮)। রশিদের লেগেছে ৮০ ম‍্যাচ।

সাকিব আল হাসানের বিদায়ের পর একটা জুটি গড়ে তোলার চেষ্টা করছিলেন লিটন দাস ও মুশফিকুর রহিম। সেটাও ভেস্তে দিলেন এই লেগি। আগের ম‍্যাচে দুইশ ছোঁয়া জুটি উপহার দেওয়া দুই ব‍্যাটার এবার বিচ্ছিন্ন হলেন ১৭ রান করেই। ১৫ বলে ৭ রান করেন মুশফিক। ২৯ ওভারে বাংলাদেশের রান ৪ উইকেটে ১২৪। ক্রিজে লিটন দাসের সঙ্গী মাহমুদউল্লাহ।

শুরুটা ভালোই ছিলো লিটন দাসের। ১১৩ বলে ৮৬ রান সংগ্রহ সাজ ঘরে ফেরেন এই ব্যাটার। খেলার শুরুতে ধৈর্যের পরীক্ষা দেন তিনি। গত ম্যাচেও দুর্দান্ত এক খেলা উপহার দিয়েছেন। শতক পূর্ণ করে অনেকক্ষণ টিকে ছিলেন মাঠে। আজ ফেরেন ৮৬ রান করে। 

এই ম্যাচে জয় পেলে পাকিস্তানকে টপকে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে জায়গা করে নেবে বাংলাদেশ। আর সেই সাথে প্রথমবারের মতো আফগানিস্তানকে হোয়াইটওয়াশও করবে টাইগাররা। এর আগে ২০১৬ সালে প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিলো বাংলাদেশ ও আফগানিস্তান। ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিলো বাংলাদেশ।

বাংলাদেশ দল : 
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, এবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলি চৌধুরি ও মাহমুদুল হাসান জয়।

আফগানিস্তান দল : 
হাশমত শাহিদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, নাজিব জাদরান, শহিদ কামাল, ইকরাম আলিখিল, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, আজমত ওমরজাই, রশিদ খান, ফজল হক ফারুকি, মুজিব উর রহমান, ইয়ামিন আহমেদজাই ও ফরিদ আহমাদ মালিক।

হাসিব মোহাম্মদ 

এ সম্পর্কিত আরও পড়ুন