আর্কাইভ থেকে বাংলাদেশ

রাশিয়াকে বিচ্ছিন্ন করতে জাতিসংঘের বিরল বৈঠক

ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনের নিন্দা জানিয়ে রাশিয়াকে আরও বিচ্ছিন্ন করে ফেলতে এবং ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদ।

১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদ ইউক্রেন সংকট নিয়ে শুরু হওয়া এক বিরল বৈঠক এ দাবি জানানো হয়। সোমবার শুরু হওয়া অধিবেশনে সপ্তাহের শেষ নাগাদ ভোটাভুটি অনুষ্ঠিত হতে পারে। খবর: রয়টার্স ।

সাধারণ পরিষদ এই সপ্তাহে একটি খসড়া প্রস্তাবের ওপর ভোট দেবে। একই ধরনের একটি প্রস্তাব গত শুক্রবার নিরাপত্তা পরিষদে আনা হলে ভেটো ক্ষমতা প্রয়োগ করে রাশিয়া। তবে সাধারণ পরিষদে কোনও দেশের ভেটো ক্ষমতা নেই। 

পশ্চিমা কূটনীতিকরা আশা করছেন প্রস্তাবটি পাস হতে প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সমর্থন তারা পাবেন।

সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাব মানতে কেউ আইনগতভাবে বাধ্য নন। তবে এর রাজনৈতিক গুরুত্ব রয়েছে। যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্ররা মনে করছে জাতিসংঘের মাধ্যমে কোনও পদক্ষেপ নেয়া গেলে রাশিয়া বিচ্ছিন্ন হয়ে পড়েছে এটা দেখানো যাবে।

সোমবার কর্মকর্তারা জানিয়েছেন, খসড়া ওই প্রস্তাবকে সমর্থন করছেন কমপক্ষে ৮০ সদস্য। সাধারণ পরিষদে ভোটাভুটির আগে একশোরও বেশি দেশ বক্তব্য রাখবে।

জাতিসংঘে নিযুক্ত ফরাসি দূত নিকোলাস ডি রিভিয়েরে বলেন, ‘কেউ দৃষ্টি ঘুরিয়ে রাখতে পারবে না, ভোটদানে বিরত থাকার কোনও সুযোগ থাকবে না।’

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধবিরতির আলোচনা সোমবার কোনও সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন