আর্কাইভ থেকে দেশজুড়ে

কীটনাশক দিয়ে পুকুরের আড়াই লাখ টাকার মাছ নিধন

কুড়িগ্রামের ফুলবাড়ীতে কীটনাশক দিয়ে মাছ চাষি দুই ভাইয়ের পুকুরের প্রায় আড়াই লক্ষাধিক টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা।

সোমবার (২ অক্টোবর) দিবাগত রাতে উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের কিশামত শিমুলবাড়ী গ্রামে ঘটনাটি ঘটেছে।

জানা গেছে, ওই গ্রামের মৃত খবর আলির ছেলে লুৎফর রহমান ও মতিয়ার রহমান প্রতিবেশী জোগেন্দ্র নাথের দুই বিঘা আয়তনের একটি পুকুর লিজ নিয়ে মাছ চাষ করে আসছেন। এ বছর তারা ওই পুকুরে দেড় লক্ষাধিক টাকার বিভিন্ন প্রজাতির পোনা মাছ ছাড়েন। মাছগুলো বিক্রির উপযুক্ত হলে সোমবার দিবাগত রাতে পুকুরে কীটনাশক প্রয়োগ করে। সকালে ঘুম থেকে জেগে লুৎফর রহমান দেখেন পুকুরের মাছ মরে ভেসে আছে। পরে সকাল ৯ টার দিকে জাল নিয়ে এসে প্রায় ত্রিশ মন মরা অর্ধগলিত মাছ পুকুর থেকে তোলা হয়। আরও প্রচুর পরিমাণ মাছ স্থানীয়রা তুলে নিয়ে যায়।

মাছ চাষি লুৎফর রহমান ও মতিয়ার রহমান জানান, রাতের আধারে কে বা কাহারা শত্রুতা করে আমাদের এমন ক্ষতি করল আমরা জানি না। আমাদের দুই ভাইয়ের সমস্ত বিনিয়োগ ধূলিসাৎ হয়ে গেল। আমরা সর্বশান্ত হয়ে গেলাম।

ওই ওয়ার্ডের ইউপি সদস্য আসাদুল হক জানান, পুকুর পাড়ে গিয়ে দেখি পুকুরের সমস্ত মাছ মরে ভেসে আছে। স্থানীয় লোকজন মাছ তুলে নিয়ে যাচ্ছে। পরে জাল নিয়ে এসে প্রায় ত্রিশ মন এর মত মাছ তোলা হয়। যার আনুমানিক বাজার মূল্য আড়াই লক্ষাধিক টাকা। তবে বেশিরভাগ মাছ পচা বিক্রির অযোগ্য হওয়ায় সামান্য কিছু মাছ বিক্রি করে জাল ভাড়া করা হয়েছে। এ ব্যাপারে দুই মৎস্য চাষিকে আইনগত ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন