আর্কাইভ থেকে বাংলাদেশ

অল্পদিনের ভেতর চালু হবে ট্রাফিক বাতি

খুব অল্পদিনের ভেতরে আমরা ট্রাফিক বাতি চালু করবো। যাতে সিগন্যাল বাতি অনুযায়ী ট্রাফিক কার্যক্রম করা যায়। ঢাকা শহরে যে ট্রাফিক সমস্যা তা ট্রাফিক পুলিশের একার পক্ষে সমাধান সম্ভব নয়। জানালেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নবনিযুক্ত কমিশনার হাবিবুর রহমান।

সোমবার (২ অক্টোবর) রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

ডিএমপি কমিশনার জানান, ঢাকা শহরে স্পট ধরে ধরে ট্রাফিক (যানজট) সমস্যার সমাধান করা হবে। আমাদের প্রধান সমস্যা নিঃসন্দেহে ট্রাফিক। ক্রমবর্ধমান গাড়ির চাপ, রাস্তার স্বল্পতা এবং জনসংখ্যার চাপে ট্রাফিক কমানো যাচ্ছে না। আমাদের যতটুকু সামর্থ্য আছে তা প্রয়োগ করতে চাই। বাসগুলো রাস্তার মাঝে দাঁড়িয়ে থাকে। এটি সচেতন করতে হবে। এজন্য চালকদের ট্রেনিং দেয়া হবে, তাদের নিয়ে কর্মশালা করা হবে। যাতে তারা এই কাজ না করেন।

হাবিবুর রহমান বলেন, বিশ্বের সব উন্নত শহরে ট্রাফিক বাতি রয়েছে। দুই সিটি করপোরেশনের সঙ্গে আলাপ হয়েছে এবং কো-অর্ডিনেশন কমিটি গঠন হয়েছে। খুব অল্পদিনের ভেতরে আমরা ট্রাফিক বাতি চালু করবো। ঢাকা শহরে কিছু উন্নয়ন কাজ চলছে। এই উন্নয়ন কাজ শেষ হলে অনেকাংশেই কমে যাবে ট্রাফিক সমস্যা। আগে কেউ চিন্তা করতে পারতো না এয়ারপোর্ট থেকে ফার্মগেট ১০ মিনিটে আসতে পারবে। এখন তা সম্ভব হচ্ছে।

তিনি আরও বলেন, পথচারী পারাপারের সময় অনেক গাড়ি স্লো হয়ে যানজট সৃষ্টি হয়। অনেক সময় রাস্তার মাঝ দিয়ে নারী-শিশু দৌড়ে পার হয়। আমি ডিএমপি কমিশনার হিসেবে যোগদান করার পর প্রথমেই মিটিং করেছি ট্রাফিক পুলিশের সঙ্গে। ট্রাফিক সমস্যা সমাধানে সবার সহযোগিতা চাই।

টিআর/

এ সম্পর্কিত আরও পড়ুন