আর্কাইভ থেকে বাংলাদেশ

ঐতিহাসিক টেস্ট : ঘরের মাঠে ব্যাটিংয়ে পাকিস্তান

দুই যুগের ব্যবধান! অর্থ্যাৎ দুটি  প্রজন্মের বিদায়। খেলার মাঠে এমন তথ্য সত্যিই অবাক করার মতোই খবর! এবার জানা যাক, বিস্তারিত ঘটনায়। ১৯৯৮ সালের পর এই প্রথম পাকিস্তানে পূর্ণাঙ্গ সফরে করছে অস্ট্রেলিয়া। দীর্ঘ ২ যুগ পর এমন ঐতিহাসিক সফরকে ঘিরে তৈরি হয়েছে আগ্রহ। ঐতিহাসিক টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিক পাকিস্তান। আজ শুক্রবার (৪ মার্চ) পাকিস্তানের রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় সকাল ১১টায়। 

পাকিস্তান চার বোলার নিয়ে মাঠে নেমেছে। যেখানে দুই পেসারের সঙ্গে রাখা হয়েছে দুই স্পিনারকেও। পেসার হিসেবে শাহিন শাহ আফ্রিদির সঙ্গে রাখা হয়েছে নাসিম শাহকে। অন্যদিকে স্পিনের দায়িত্বে রয়েছেন সাজিদ খান ও নুমান আলি।  অজিদের স্কোয়াডে চারজন মূল বোলার রয়েছে। প্রয়োজনে হাত ঘুরাতে পারেন স্মিথ ও লাবুশেনে। তিন পেসার হিসেবে রয়েছেন অধিনায়ক প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও জস হ্যাজেলউড। আর একমাত্র স্পিনার হিসেবে রয়েছেন নাথান লায়ন। 

লাল বলের খেলায় পাকিস্তান ও অস্ট্রেলিয়া এখন পর্যন্ত ৬৬টি ম্যাচে মুখোমুখি হয়েছে। অস্ট্রেলিয়া ৩৩টিতে ও পাকিস্তান ১৫টিতে জয় পেয়েছে। ১৮ ম্যাচ ড্র হয়েছে। হোমগ্রাউন্ডে অস্ট্রেলিয়ার ২৬ জয়ের বিপরীতে পাকিস্তানের জয় ৭টিতে। 

পাকিস্তান একাদশ : 
বাবর আজম (অধিনায়ক), ইমাম-উল-হক, আবদুল্লাহ শফিক, আজহার আলি, ফাওয়াদ আলম, ইফতেখার আহমেদ, মোহাম্মদ রিজওয়ান, নুমান আলি, সাজিদ খান, শাহিন শাহ আফ্রিদি ও নাসিম শাহ।

অস্ট্রেলিয়া একাদশ : 
উসমান খাজা, ডেভিড ওয়ার্নার, মার্নাস লাবুশেন, স্টিভ স্মিথ, ট্রাভিস হেড, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), প্যাট কামিন্স (অধিনায়ক), মিচেল স্টার্ক, নাথান লায়ন ও জস হ্যাজেলউড।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন