আর্কাইভ থেকে বাংলাদেশ

আবারো পুরোনো সমীকরণ : হোয়াইট ওয়াশ নাকি পয়েন্ট!

চোট কাটিয়ে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ফিরছেন মুশফিকুর রহিম। ক্রিকেট সমর্থক কিংবা ক্রিকেট প্রেমীদের কাছে নিশ্চিয় ভালো খবর। আজ শুক্রবার (০৪ মার্চ) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলনে পুরোদমেই ব্যাটিং করেছেন মুশফিক। 

মুশফিক কাল একাদশে থাকলে মাহমুদউল্লাহর পর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ১০০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন। তার ক্যাম ব্যাকে প্রশ্ন হলো, কে বাদ যাচ্ছেন শনিবারের (০৫ মার্চ) ম্যাচে। মানে মুশি একাদশে ফিরলে একজনকে বাদ পড়তে হবে। কে সেই ক্রিকেটার? প্রথম ম্যাচে লিটন দাস আর আফিফ হোসেন ছাড়া কেউ ভালো করেননি। সবচয়ে বেশি সমালোচিত হয়েছেন বারবার সুযোগ পাওয়া নাঈম শেখ। ৫ বলে ২ করে তার জায়গা নড়বড়ে হয়ে গেছে। দুই অভিষিক্ত মুনিম শাহরিয়ার (১৭) এবং ইয়াসির আলীও (৮) ভালো করতে পারেননি। তবে এই দুজনের চেয়ে লিটনকে ওপেনিংয়ে এনে নাঈমকে বাদ দেওয়ার সম্ভাবনাই বেশি।

বিশ্বকাপ থেকে ফিরে ঘরের মাঠে পাকিস্তান সিরিজ। সময়টা একেবারেই ভালো যাচ্ছিলো না টাইগারদের। খেলোয়াড়রা তো বটেই, কোচিং স্টাফদের কাজ নিয়েও প্রশ্ন উঠছিলো বেশ। তবে আড়ালে নিজের কাজটা ঠিকঠাকই করে যাচ্ছেন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। চলমান আফগানিস্তান সিরিজে বল হাতে দাপট দেখচ্ছেন নাসুম আহমেদ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ। দলও পাচ্ছে সাফল্য। কিন্তু নিজে কৃতিত্ব নিচ্ছেন না হেরাথ। 

বাংলাদেশ দলের দায়িত্ব নিয়েছেন গত জুন মাসে। তার আগে ড্যানিয়েল ভেট্টোরি এই দায়িত্ব পালন করলেও সবসময় পাওয়া যেতো না তাকে। মূলত সোহেল ইসলাম দেখভাল করেন তাইজুল ইসলাম-নাসুমদের। হেরাথ কৃতিত্বটা তুলে দিলেন সোহেলের ভাগেই।

এদিকে আফগানদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৬১ রানে জিতেছে বাংলাদেশ দল। আগামী (শনিবার) দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে টাইগাররা। সিরিজ জিততে এই ম্যাচে খুব বেশি পরিবর্তন বা খেলোয়াড়দের বিশ্রামের সুযোগ দেখছেন না হেরাথ। মিরপুরে সংবাদমাধ্যমকে হেরাথ বলেন, ‘এটা দুই ম্যাচের সিরিজ। যদি আমরা সিরিজ জিততে চাই তাহলে আমাদের অবশ্যই পরের ম্যাচ জিততে হবে। আমার মনে হয়না কাউকে আমরা বিশ্রাম দিচ্ছি, আর আমরা আমাদের সেরা একাদশ নিয়েই মাঠে নামবো।’

গতকাল বৃহস্পতিবার (০৩ মার্চ) রেকর্ডগড়া জয়ে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে বাংলাদেশ দল। এখন টাইগারদের সামনে সুযোগ প্রথমবারের মতো আফগানদের বিপক্ষে কুড়ি ওভারের সিরিজ জেতার। একইসঙ্গে এই ফরম্যাটে মুখোমুখি পরিসংখ্যান সমান করে নেওয়ার।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শনিবার দুপুর ৩টায় শুরু হবে ম্যাচ। এটি জিতলে সিরিজের ট্রফি নিজেদের করে নেওয়ার পাশাপাশি, আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়েও আফগানিস্তানকে টপকে যাবে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

আইসিসির সবশেষ আপডেট অনুযায়ী, টি-টোয়েন্টি ফরম্যাটে ২৩২ রেটিং নিয়ে ৮ নম্বরে রয়েছে আফগানিস্তান। বাংলাদেশের অবস্থান নবম, রেটিং ২৩১ পয়েন্ট। চলতি সিরিজটি ২-০ ব্যবধানে জিতলে ২৩২ রেটিং নিয়ে আফগানিস্তানের আট নম্বরে জায়গাটি দখল করবে বাংলাদেশ।

সেক্ষেত্রে আফগানিস্তান খোয়াবে দুই রেটিং পয়েন্ট। তারা ২৩০ রেটিং নিয়ে ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে পড়ে নেমে যাবে দশ নম্বরে। আর শ্রীলঙ্কা ২৩০ রেটিং নিয়েই উঠে যাবে নয় নম্বরে।

অন্যদিকে বাংলাদেশ যদি শনিবারের  (০৫ মার্চ) ম্যাচটি হেরে যায় তাহলে রেটিং কমে হয়ে যাবে ২২৯ পয়েন্ট। সেক্ষেত্রে শ্রীলঙ্কার চেয়ে নিচে দশ নম্বরে নেমে যাবে টাইগাররা। আর ২৩৫ রেটিং নিয়ে ভগ্নাংশের ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে টপকে সাত নম্বরে উঠে যাবে বাংলাদেশ।

প্রতিপক্ষ আফগানিস্তানের লক্ষ্যটা খুব সাধারণ। ওয়ানডের মতো টি-টোয়েন্টিতেও হোয়াইট ওয়াশ এড়ানো। করতে হবে তাদের। তা হলে যে, ক্রিকেটের সংক্ষিপ্ত  সংস্করণে তাদের শক্তিমত্তা নিয়ে প্রশ্ন উঠবে!

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন