আর্কাইভ থেকে এশিয়া

পেশোয়ারে মসজিদে বোমা বিস্ফোরণের দায় স্বীকার আইএসের

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারে একটি শিয়া মসজিদের ভেতরে শক্তিশালী বোমা বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট।

গেলো শুক্রবার (৪ মার্চ) পেশোয়ারের মসজিদের কাছে পুলিস অফিসারদের উপর গুলি চালায় সন্ত্রাসীরা। এই হামলায় এ পর্যন্ত ৫৭ জন নিহতি এবং ১৯৪ জন আহতের খবর পাওয়া গেছে।

পেশোয়ার পুলিশ জানায়, প্রাথমিক রিপোর্ট অনুযায়ী পেশোয়ারের কুচা রিসালদার মসজিদে জুমার নামাজের জন্য মুসুল্লিরা জড়ো হলে দুই হামলাকারী মসজিদটিতে প্রবেশের চেষ্টা করে এবং পাহারারত পুলিশের ওপর গুলি চালায়। অপর হামলাকারী মসজিদের ভেতর দৌড়ে প্রবেশ করে বোমার বিস্ফোরণ ঘটিয়ে দেয়। এটি আত্মঘাতী হামলা বলে ধারণা করা হচ্ছে। 

বোমা হামলা ঘটনার একজন প্রত্যক্ষদর্শী জানান, হঠাৎ করেই এক লোক গুলি চালানো শুরু করলে মুসল্লিদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। এরপর তার আর কিছু মনে নাই, হাতে পায়ে প্রচন্ড আঘাত লেগে জ্ঞান হারিয়ে ফেলেন তিনি। খবর পেয়ে হতাহতদের দ্রুত উদ্ধার করে ভর্তি করা হয় হাসপাতালে। অনেকের অবস্থা এখনও আশঙ্কাজনক।

প্রত্যক্ষদর্শীরা জানায়, হামলার পর মসজিদটির ভেতরে ছড়িয়ে-ছিটিয়ে ছিল মরদেহ। সর্বত্র ছিল ধুলোবালি। বোম্ব ডিসপোজাল ইউনিট টিম জানায়, হামলায় পাঁচ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বোমা বিস্ফোরণের নিন্দা জানিয়ে বলেন, উপাসনার ঘরগুলো আশ্রয়স্থল হওয়া উচিত, আক্রমণের লক্ষ্য নয়।

জাতিসংঘের প্রধান টুইট বার্তায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা এবং পাকিস্তানের জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করেন।

সূত্র: এনডিটিভি

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন