আর্কাইভ থেকে বাংলাদেশ

রাশিয়া থেকে মুখ ফেরাচ্ছে ভিসা ও মাস্টারকার্ড

ইউক্রেনে হামলার কারণে বিশ্বব্যাপী লেনদেনের মাধ্যম মাস্টারকার্ড এবং ভিসা কার্যক্রম রাশিয়ায় স্থগিত করেছে দেশটির ব্যাংকগুলো।

আজ রোববার (৬ মার্চ) বিবিসির দেয়া এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিবৃতিতে তারা বলেছে, রাশিয়ার ব্যাংকগুলো এখন আর তাদের নেটওয়ার্ক ব্যবহার করতে পারবে না। সেই সঙ্গে অন্য দেশের কোন ব্যবহারকারীও রাশিয়ার কোন মার্চেন্ট বা এটিএমে এসব কার্ড ব্যবহার করতে পারবেন না। 

ভিসা জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে তারা রাশিয়ায় সবরকমের কার্যক্রম বন্ধ করে দিতে যাচ্ছে। অন্য দেশ বা কোম্পানির ইস্যু করা কার্ড রাশিয়াতেও ব্যবহার করা যাবে না।

পেপ্যালের প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী ড্যান শুলম্যান বলেছেন, বর্তমান পরিস্থিতিতে রাশিয়ায় পেপ্যাল সেবা স্থগিত করছি। তবে প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র জানিয়েছেন, হঠাৎ করে আর্থিক সেবা বন্ধ করায় সীমিত সময়ের জন্য দেশটির গ্রাহকেরা অর্থ তোলার সুযোগ পাবেন।

এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার নিষেধাজ্ঞার অংশ হিসেবে রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম সুইফটের লেনদেনও বন্ধ হয়ে যায়।

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন