আর্কাইভ থেকে দেশজুড়ে

ঢাকার বায়ু আজও ‘অস্বাস্থ্যকর’

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ তৃতীয় স্থানে রয়েছে রাজধানী ঢাকা।

বুধবার (১১ অক্টোবর) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৮৩। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়।

এ সময় বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকাতে ইরাকের শহর বাগদাদ প্রথম স্থানে রয়েছে। ১৮৯ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি, পাকিস্তানের লাহোর ১৬৮ স্কোর নিয়ে চতুর্থ স্থানে, ১৬১ স্কোর নিয়ে ভিয়েতনামের হো চি মিন সিটি রয়েছে পঞ্চম স্থানে, ভারতের কলকাতা ১৫৭ স্কোর নিয়ে রয়েছে ষষ্ঠ স্থানে, সংযুক্ত আরব আমিরাতের দুবাই ১৫৩ স্কোর নিয়ে সপ্তম, ১৫১ স্কোর নিয়ে ইন্দোনেশিয়ার জাকার্তা অষ্টম, ১২৪ স্কোর নিয়ে চীনের উহান নবম এবং ১১৫ স্কোর নিয়ে মালয়েশিয়ার কুয়ালালামপুর দূষিত বাতাসের শহরের তালিকায় রয়েছে দশম স্থানে।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, ১০১ থেকে ২০০-এর মধ্যে মাত্রা থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ বলা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন