আর্কাইভ থেকে বাংলাদেশ

রাশিয়াকে সমর্থন দেওয়ায় শাস্তির মুখে জিমন্যাস্ট

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দামাম বাজছে। এরই মধ্যে উত্তপ্ত হয়েছে উঠেছে। বিশ্বক্রীড়াঙ্গনও। উক্রেনে আগ্রাসনের ফলে বিশ্ব ক্রীড়াঙ্গনে প্রায় এক ঘরে হয়ে পড়েছে রাশিয়া। ফিফা ও উয়েফা থেকে নিষিদ্ধ হওয়ার পর বিশ্ব ক্রীড়াঙ্গনের বিভিন্ন সংস্থাগুলো থেকে একের পর এক নিষিদ্ধ হচ্ছে রাশিয়া।

তারপরও কিছু কিছু ক্রীড়াসংস্থা রাশিয়ান ক্রীড়াবিদদের খেলার সুযোগ করে দিয়েছে শর্তের বিনিময়ে। আর তা হলো রাশিয়ার জাতীয় পরিচয়, জাতীয় সঙ্গীত নিয়ে তারা অংশ নিতে পারবে না। এতকিছুর পরও রাশিয়াকে সমর্থন দিচ্ছেন অনেকেই। তাদের মধ্যে রয়েছেন রাশিয়ান জিমন্যাস্ট ইভান কুলিয়াকও।

এই রাশিয়ান জিমন্যাস্ট পদক জয়ের মঞ্চে ইউক্রেনীয় খেলোয়াড় ইলিয়া কোভতুনের পাশে দাঁড়িয়ে যুদ্ধের সমর্থনে নিজের বুকে 'Z' লিখা টি-শার্ট পড়ে দাঁড়ান। এই প্রতীকটি ইউক্রেনে রাশিয়ান আক্রমণের সমর্থনের প্রতীক হিসেবে ব্যবহৃত হচ্ছে। কাতারে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ইউক্রেনের জিমন্যাস্ট কোভতুন সোনা জিতেছিলো আর রাশিয়ার কুলিয়াক জিতেছিলেন ব্রোঞ্জ।

কুলিয়াকের এমন আচরণের ফলে আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে চলছে বলে জানা গেছে। একটি বিবৃতিতে ফেডারেশন বলেছে, ‘আন্তর্জাতিক জিমন্যাস্টিকস ফেডারেশন জিমন্যাস্টিকস এথিক্স ফাউন্ডেশনকে পুরুষ জিমন্যাস্ট ইভান কুলিয়াকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে বলবে। যিনি কাতারের দোহায় সরঞ্জাম বিশ্বকাপে আশ্চর্যজনক আচরণ করেছিলেন।’ যদিও আন্তর্জাতিক জিমন্যাস্টিক ফেডারেশন ইতোমধ্যেই কুলিয়াককে নিষিদ্ধ করেছে।

খোরকিনা ১৯৯৬ থেকে ২০০৪ পর্যন্ত সাতটি অলিম্পিক পদক জিতেছেন।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন