আর্কাইভ থেকে আন্তর্জাতিক

ইসরায়েলি হামলায় ৭ ফিলিস্তিনি সাংবাদিক নিহত

ইসরায়েলি হামলায় গাজা উপত্যকায় কমপক্ষে সাত ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছেন। বুধবার (১১ অক্টোবর) স্থানীয় গণমাধ্যমগুলো এ তথ্য দিয়েছে।

এ বিষয়ে মিডল ইস্ট আই তাদের প্রতিবেদনে জানায়, ‘হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ ঘোষণা করার পর থেকে গাজা উপত্যকায় কমপক্ষে সাতজন ফিলিস্তিনি সাংবাদিক নিহত হয়েছেন।

সাংবাদিকদের অধিকার রক্ষায় নিয়োজিত সংগঠন ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস’ জানিয়েছে, লড়াইয়ের প্রথম তিন দিনে সাত সাংবাদিক নিহত, দু’জন নিখোঁজ এবং দু’জন আহত হয়েছেন।

এর আগে মিডল ইস্ট আই জানিয়েছে যে সোমবার গাজা উপত্যকায় বোমাবর্ষণের খবর সংগ্রহের সময় ইসরায়েলি বিমান হামলায় সাইদ আল-তাওয়েল, মোহাম্মদ সোবোহ ও হিশাম নাওয়াজাহ নিহত হয়েছেন।

এছাড়াও সোমবার সাংবাদিক সালাম মেমা, তার স্বামী এবং তাদের তিন সন্তান হাদি, আলি ও শাম নিহত হন। উত্তর গাজা উপত্যকার জাবালিয়া ক্যাম্পে তাদের বাড়িতে হামলা করেছিল ইসরায়েলি সেনাবাহিনী।

এদিকে গাজার ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েল ইচ্ছাকৃতভাবে ফিলিস্তিনি স্বাস্থ্যকর্মীদের হামলা করছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র আল-জাজিরা আরবিকে বলেছেন, ফিলিস্তিনি স্বাস্থ্যকর্মী আর চিকিৎসকরা বিপজ্জনক পরিস্থিতিতে কাজ করছে। আমরা আন্তর্জাতিক সংস্থাগুলোকে তাদের সুরক্ষার জন্য কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানাই।"

ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি পরিচালিত অন্তত দু’টি হাসপাতাল ও দু’টি কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে।

সূত্র : আল-জাজিরা, মিডল ইস্ট আই

এ সম্পর্কিত আরও পড়ুন