আর্কাইভ থেকে ক্রিকেট

অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা, কে এগিয়ে?

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা মাঠে নামবে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর)।  খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২ টা ৩০ মিনিটে।

অস্ট্রেলিয়া এবারের ওডিআই বিশ্বকাপে শুরুটা ভালোভাবে করতে পারেনি।  স্বাগতিক ভারতের কাছে ৬ উইকেটে হার দিয়ে আসর শুরু করেছিল। এই ম্যাচে স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার বাদে আর কোনো অজি ব্যাটার ৪০ রানের গন্ডি টপকাতে পারেনি।  ওয়ার্নার করেন ৫২ বলে ৪১ রান। আর স্মিথ খেলেন ৭১ বলে ৪৬ রানের ইনিংস।

এই ম্যাচে বল হাতে অস্ট্রেলিয়া শুরুটা বেশ ভালো করেছিল। ২ রানের মধ্যে ৩টি উইকেট খসিয়ে দিয়েছিল ভারতের।  কিন্তু বিরাট কোহলি এবং কেএল রাহুলের দুর্দান্ত পার্টনারশিপের হার মানতে হয় অস্ট্রেলিয়াকে।

অন্যদিকে শ্রীলঙ্কার বিপক্ষে  অনবদ্য এক জয় দিয়ে মিশন করেছে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে তিনজন প্রোটিয়া ব্যাটার হাঁকান সেঞ্চুরি।  তারা হলেন কুইন্টন ডি কক, রাসি ফান ডার ডুসেন এবং এডেন মার্করাম। টেম্বা বাভুমার নেতৃত্বাধীন দল স্কোরবোর্ডে ৫০ ওভারে ৫ উইকেটে ৪২৮ রান তুলেছিল।

২০১৯ বিশ্বকাপে নিজেরা সেমিফাইনাল খেলতে না পারলেও, অস্ট্রেলিয়াকে হারিয়ে শেষ চারের নকশাটাই বদলে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকা। যা না হলে হয়তো ইংল্যান্ড বনাম নিউজ়িল্যান্ড ফাইনালটাই হতো না। এমনকী, গত মাসে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ০-২ পিছিয়ে পড়েও শেষ তিন ম্যাচের তিনটিতেই জিতে সিরিজ জিতেছিল প্রোটিয়ারা।

 

ক্রিকেটের জায়ান্ট দল দুটি এখন পর্যন্ত মোট ১০৮ টি ম্যাচে মুখোমুখি হয়েছে। যার মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে ৫০ টিতে আর।  দক্ষিণ আফ্রিকা ৫৪টিতে।  টাই হয়েছে ৩ টি আর রেজাল্ট আসেনি ১ টি ম্যাচের।

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন