আর্কাইভ থেকে ক্রিকেট

সাদ উদ্দিনের গোলের হার এড়ালো বাংলাদেশ

বিশ্বকাপ বাছাইপর্বের মিশনে মালদ্বীপের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। খেলায় দ্বিতীয়ার্ধের ৮৭ মিনিটে হাসান নাজীমের গোলে পিছিয়ে পরে বাংলাদেশ। তবে যোগ করা সময়ে বদলি হিসেবে নামা ফুটবলার সাদ উদ্দিন গোল করে বাচিয়ে নেন বাংলাদেশকে।

বৃহপতিবার মালদ্বীপের মাঠে ম্যাচের ৮৯ মিনিট, বিশ্বনাথ ঘোষের বদলি হিসেবে মাঠে নামানো হলো সাদ উদ্দিনকে।  তার ৩ মিনিট আগে বাংলাদেশের জালে একটি গোল দিয়েছিল মালদ্বীপ। ডিফেন্ডার তারেক কাজীর ভুলে সেই গোলটি করেন নাজিম।

নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ে রাকিবের ক্রস বক্সের মধ্যে পেয়ে যান বদলি হিসেবে নামা সাদ। দারুণ ফিনিশিংয়ে বল জালে।  গোলের পর জার্সি খুলে সাদের দৌড় দেখেই বুঝা যাচ্ছিল কতোটা গুরুত্বপূর্ণ ছিল এই গোল।

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে মূল পর্বে অংশ নিতে মালদ্বীপের বিপক্ষে এই অ্যাওয়ে ম্যাচে পরাজয় বরণ করলে বাংলাদেশের জন্য পথটা কঠিন হয়ে যেত।  ১৭ অক্টোবর হোম ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ফের মাঠে নামবে বাংলাদেশ। ওই ম্যাচে জয় পেলেই বাংলাদেশ অংশগ্রহ করবে বিশ্বকাপ বাছাইয়ের মূলপর্বে।

মালদ্বীপ থেকে বাংলাদেশ অবশ্য জয় নিয়েই ফিরতে পারত। বাংলাদেশের ফুটবলে গোল করতে না পারার চিরকালীন যে সমস্যা।  সেটিই আজ বাংলাদেশের জয়ের পথে বাধা হয়ে দাঁড়ায়।

ফরোয়ার্ড ফয়সাল আহমেদ ফাহিম ৪০ তম মিনিটে নিশ্চিত সুযোগ নষ্ট করেন, ৫৬ মিনিটে রাকিবের থ্রু থেকেই মালদ্বীপের গোলকিপারকে একা পেয়েও বাইরে মারেন ফাহিম।  ৬৯ মিনিটে রাকিবের ক্রস থেকে মালদ্বীপের গোলপোস্টের সামনে থেকে যে মিসটি করেন, সেটিকে একেবারে ক্ষমার অযোগ্য বলা যায়!

এ সম্পর্কিত আরও পড়ুন