আর্কাইভ থেকে জাতীয়

নির্বাচন নিয়ে মার্কিন রাষ্ট্রদূতকে বিএনপির অবস্থান জানালো ফখরুল

‘আওয়ামী লীগ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না।’ ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার  ডি হাসকে বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার(১২ অক্টোবর)দুপুরে রাজধানীর গুলশানে আমেরিকান ক্লাবে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের সাথে বৈঠকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন। তাদের মধ্যকার ওই বৈঠক দুপুর পৌনে ১টা থেকে দুপুর সোয়া দুইটা পর্যন্ত চলে বলে বিএনপির একটি সূত্র নিশ্চিত করেছে।

বৈঠকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে দূতাবাসের ডেপুটি কাউন্সিলর (পলিটিক্যাল অ্যান্ড ইকনমিক) আরতুরো হাইন্স উপস্থিত ছিলেন। তবে মির্জা ফখরুলের সঙ্গে বিএনপির অন্য কোনো নেতা ছিলেন না বলে জানায় ওই সূত্র।

বৈঠকে পিটার হাসকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল জানান, আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না।

বৈঠক শেষে গণমাধ্যমকে বিএনপি মহাসচিব বলেন, পিটার হাসের আমন্ত্রণে তার দূতাবাসে প্রায় এক ঘণ্টা অবস্থান করেছি। এ সময় বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, আগামী নির্বাচন এবং নতুন মার্কিন ভিসানীতি নিয়ে আলোচনা হয়েছে।

ফখরুল বলেন, দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে বিএনপির অবস্থান খুবই পরিষ্কার। বিষয়টি আবারও মার্কিন রাষ্ট্রদূতকে অবহিত করা হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। পিটার হাসকে বলেছি- আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না।

পিটার হাসকে মির্জা ফখরুল আরও বলেন, মার্কিন ভিসানীতি বাংলাদেশের জন্য লজ্জাজনক। যদিও বর্তমান দেশের পরিস্থিতিতে মানুষ এই ভিসানীতিকে স্বাগত জানিয়েছে।

প্রসঙ্গত, আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে বিএনপির প্রধান দাবি তত্ত্বাবধায়ক সরকার নিয়ে রাজনীতির মাঠ এখন উত্তাল। এ লক্ষ্যে প্রায়ই বিভিন্ন রাজনৈতিক দল কিছু বিদেশি দূতাবাসের সঙ্গে বৈঠক করছে।

এ সম্পর্কিত আরও পড়ুন