আর্কাইভ থেকে রূপচর্চা

চুলে তেল দেয়ার সময়ে যে ভুল এড়িয়ে চলতে হবে

অকালেই চুলে পাক ধরছে? চুলের যত্ন নিতে বসলে প্রথমেই যে জিনিসটা আমরা ইদানীং বাদ দিই, আদতে তাতেই কিন্তু লুকিয়ে আছে সমাধান। কর্মব্যস্ত জীবনে রোজ নিয়ম করে চুলে তেল দেওয়ার অভ্যাস এখন অনেকেরই নেই। আর সে কারণেই চুল নিষ্প্রাণ দেখায়, চুল পড়ে যাওয়ার সমস্যাও বাড়ে।

চুলে তেল দেয়া

এই সব সমস্যা থেকে রেহাই পেতে তেলই ভরসা। চুলের প্রকৃতি তৈলাক্ত হলেও তেল অবহেলা করার কোনও প্রয়োজন নেই। চুলে তেল লাগানো নিয়ে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। যার ফলে চুলের নানা প্রকার সমস্যা আরও বেড়ে যায়। জেনে নিন, চুলে তেল মালিশ করার সময়ে কোন কোন ভুল এড়িয়ে চলবেন।

অনেকেই চুল পড়ার সমস্যা কমাতে সারা রাত চুলে তেল লাগিয়ে রাখেন। এ ধারণা ভুল। বেশিক্ষণ চুলে তেল লাগিয়ে রাখলে মাথার ত্বকে ধুলোময়লা জমা হয়। ফলে মাথার ত্বকের রন্ধ্রগুলি বন্ধ হয়ে যায়। এ কারণে তেলের পুষ্টিগুণ চুল পর্যন্ত পৌঁছতে পারে না। এমনকি, মাথার ত্বকে সংক্রমণের আশঙ্কাও থাকে।

গোসল করেই অনেকে ভিজে চুলে তেল মালিশ করেন। এ অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। এর কারণে চুল পড়ার সমস্যা আরও বেড়ে যেতে পারে। সব সময়ে শুষ্ক চুলেই তেল লাগানো উচিত।

চুলে খোঁপা

চুলে তেল দেয়ার পরে অনেকেই শক্ত করে হয় খোঁপা না হয় পনিটেল বেঁধে রাখেন। এ অভ্যাস চুলের জন্য ভাল নয়। শক্ত করে বেঁধে রাখলে চুলে গোড়া আলগা করে দেয়। ফলে চুল পড়ার সমস্যা আরও বেড়ে যায়।

রোজ তেল মাখলেই যে চুল ভাল হবে, এমন কোনও মানে নেই। বেশি তেল লাগালে তা ওঠাতে বেশি করে শ্যাম্পু ব্যবহার করতে হবে। অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার করলে আবার মাথার ত্বক থেকে প্রাকৃতিক তেলের ক্ষরণ কমে যায়। ফলে চুল শুষ্ক হয়ে যেতে পারে। তাই সপ্তাহে দুই থেকে তিন দিন তেল মালিশ করাই ভাল।

এ সম্পর্কিত আরও পড়ুন