আর্কাইভ থেকে এশিয়া

ইসরায়েল-হামাস যুদ্ধে জাতিসংঘে যুক্তরাষ্ট্রকে দায়ি করলো রাশিয়া

ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে চলমান যুদ্ধের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে দায়ি করেছে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেজিয়া। এসময় তিনি হামাস ও ইসরাইলকে অবিলম্বে যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের আহবান জানান। মধ্যস্ততা করতে রাশিয়া প্রস্তুত আছে বলেও তিনি জানান।

মার্কিন গণমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে বলা হয়,রাশিয়ার এমন প্রস্তাবকে স্বাগত জানিয়ে একটি বিবৃতি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

হামাসের ওই বিবৃতিতে বলা হয়,ইসরাইলের বিরুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চলমান অবস্থান প্রশংসাযোগ্য। গাজায় দখলদারিত্ব, ত্রাণ সরবরাহ বন্ধ এবং বেসামরিক লোকজনের ওপর চলমান হামলার বিরুদ্ধে তাদের অবস্থানকে আমরা স্বাগত জানাচ্ছি।

তবে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের জরুরি বৈঠকে রুশ রাষ্ট্রদূত মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন। তবে এবিষষয়ে ইসরাইলের মন্তব্য পাওয়া যায়নি।

এদিকে,  অবরুদ্ধ গাজায় স্থল অভিযান শুরু করেছে ইসরাইলি বাহিনী। ফলে উত্তর গাজা থেকে পালিয়ে যাচ্ছে লাখো ফিলিস্তিনি।আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর, এরইমধ্যে চার লাখ ফিলিস্তিনি গাজা সিটি ছেড়ে গেছে। আবার উত্তর গাজা থেকে দক্ষিণ গাজায় যাওয়ার সময় ইসরাইলি হামলায় অন্তত ৭০ জন নিহত হয়েছেন। অপরদিকে, লেবাননে ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক ফটো সাংবাদিক নিহত হয়েছেন। এ ছাড়া আল জাজিরা, রয়টার্স, এপিসহ অন্যান্য আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন