আর্কাইভ থেকে বাংলাদেশ

তুরস্কে বৈঠকে বসেছেন রুশ-ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী

তুরস্কের আনতালিয়ায় বৈঠকে বসেছেন রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। আজ বৃহস্পতিবার (১০ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি বাংলা।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভোসোগলুর আহ্বানে আজ বৃহস্পতিবার (১০ মার্চ) শান্তি আলোচনায় অংশ নিতে আনতালিয়া শহরে পৌঁছান ইউক্রেনের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী দিমিত্র কুলেবা। এর আগে গেলো বুধবার (৯ মার্চ) রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভকেও তুরস্কে প্রবেশ করতে দেখা যায়।

দুই সপ্তাহ আগে ইউক্রেনে রাশিয়া অভিযান শুরু করার পর এই প্রথম তিন পক্ষের কূটনীতিকদের মধ্যে বৈঠক হতে যাচ্ছে। এর আগের বৈঠকগুলোতে খুব বেশি ইতিবাচক অগ্রগতি অর্জিত হয়নি। তাই এবারের বৈঠকের ফলাফল ভালো কিছু হবে এমনটাই আশা করছেন পুরো বিশ্ববাসী। 

উল্লেখ্য, গেলো ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখ ১১ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন