আর্কাইভ থেকে বাংলাদেশ

যুদ্ধবিরতির বিষয়ে আসেনি কোনো অগ্রগতি: ইউক্রেন পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযান শুরু হওয়ার পর এই প্রথমবার ইউক্রেন ও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যে বৈঠক হয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরভ ও ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী দিমিত্র কুলেবা তুরস্কের আনতালিয়ায় এ বৈঠক করছেন। আজ বৃহস্পতিবার (১০ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি বাংলা।

বৈঠকে মানবিক সংকট সমাধানে কাজ করতে সম্মত হয়েছে দু’দেশ। তবে যুদ্ধবিরতির বিষয়ে আসেনি কোনো অগ্রগতি। জানান পররাষ্ট্র মন্ত্রী দিমিত্র কুলেবা।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভোসোগলুর আহ্বানেই আজ বৃহস্পতিবার (১০ মার্চ) শান্তি আলোচনায় অংশ নিতে আনতালিয়া শহরে পৌঁছান ইউক্রেনের পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী দিমিত্র কুলেবা। এর আগে বুধবার (৯ মার্চ) রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভকেও তুরস্কে প্রবেশ করতে দেখা যায়।

দুই সপ্তাহ আগে ইউক্রেনে রাশিয়া অভিযান শুরু করার পর এই প্রথম তিন পক্ষের কূটনীতিকদের মধ্যে বৈঠক হতে যাচ্ছে। এর আগের বৈঠকগুলোতে খুব বেশি ইতিবাচক অগ্রগতি অর্জিত হয়নি। বরাবরের মতো এবারের বৈঠকেও যুদ্ধবিরতি নিয়ে আসেনি কোনো আশানুরূপ ফলাফল। অথচ পুরো বিশ্ববাসীর প্রত্যাশা ছিলো যুদ্ধবিরতি নিয়ে আসবে কোনো সুসংবাদ। 

উল্লেখ্য, গেলো ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখ ১১ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন