আর্কাইভ থেকে বাংলাদেশ

সুখবর পেলেন নাসুম, দুঃসংবাদ সাকিবের

আফগানিস্তানের বিপক্ষে সদ্যসমাপ্ত টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন নাসুম আহমেদ।  মাত্র ১০ রানে চার উইকেট নেন এ বাঁহাতি স্পিনার। সহজ লক্ষ্য পেয়েও নাসুমের দুর্দান্ত বোলিংয়ে ধরাশায়ী হয় আফগান ব্যাটাররা। ম্যাচে ৬১ রানের দাপুটে জয় পায় বাংলাদেশ।

সেই ম্যাচে ম্যাচসেরা পুরস্কারের পর এবার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা থেকেও পুরস্কৃত হলেন নাসুম।
 
৯মার্চ প্রকাশিত আইসিসি র‌্যাংকিংয়ের সপ্তাহিক হালনাগাদে টি-টোয়েন্টি বোলারদের তালিকায় ১৭ ধাপ এগিয়ে গেছেন নাসুম। তিনি এখন প্রথম দশ জন বোলারের তালিকায় চলে এসেছেন। ক্যরিয়ারসেরা দশম স্থানে উঠে এসেছেন এই বাঁ-হাতি স্পিনার।  তার রেটিং পয়েন্ট ৬৩৭। 

নাসুম সুখবর পেলেও দুঃসংবাদ সাকিবের। র‌্যাংকিংয়ে পিছিয়ে গেছেন বিশ্বসেরা অন্যতম অলরাউন্ডার সাকিব আল হাসান।

আফগানদের বিপক্ষে বাজে বল করে সাকিব আল হাসান চার ধাপ পিছিয়ে ঠাঁই নিয়েছেন ১৯ নম্বরে।  তবে এগিয়েছেন শেখ মেহেদী হাসান।  সেরা দশের বাইরে তিনি আছেন ১৩ নম্বরে।  অন্যদিকে আফগানিস্তান সিরিজে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।  তার অবস্থান ২১ নম্বরে।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সুখবর পেয়েছেন ফর্মের তুঙ্গে থাকা ব্যাটার লিটন দাস। ওই ম্যাচে ৬০ রান করা লিটন দাস এগিয়েছেন টি-টোয়েন্টি ব্যাটারদের র্যাংকিংয়ে। ২৬ ধাপ এগিয়ে এখন তিনি ৪৯ নম্বরে।

বোলারদের র‌্যাংকিংয়ে আগের মতই শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি, দুইয়ে অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড, তিনে ইংল্যান্ডের আদিল রশিদ, এক ধাপ উন্নতি করে অ্যাডাম জাম্পা উঠে গেছেন চারে। 
বাংলাদেশের বিপক্ষে খুব একটা ভাল না করায় এক ধাপ নিচে নেমে পাঁচে রশিদ খান।

ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে বাবর আজমই শীর্ষে। আফগানিস্তানের হযরতুল্লাহ জাজাই বাংলাদেশের বিপক্ষে ফিফটির পর আছেন ১৩ নম্বরে। 

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন