আর্কাইভ থেকে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকা সফরের চেয়েও বড় ইস্যু সাকিব!

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ওয়ানডে আর দুই টেস্ট খেলতে ঢাকা ছাড়লো বাংলাদেশ। এবার তিন ভাগে ভাগ হয়ে দক্ষিণ আফ্রিকায় যাওয়ার পরিকল্পনা রয়েছে। তারই প্রথম বহর আজ শুক্রবার (১১ মার্চ) দেশ ছাড়লো।  বেলা পৌনে ১১টার ফ্লাইটে যাত্রা করে জাতীয় দলের আটজন সদস্য।

প্রথম ফ্লাইটে যাচ্ছেন চার ক্রিকেটার এবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী রাব্বি, নাজমুল হোসেন শান্ত ও চার অফিসিয়ালরা হলেন নির্বাচক হাবিবুল বাশার সুমন, টিম ম্যানেজার নাফিস ইকবাল, ফিজিও বায়েজিদ ইসলাম ও টিম অ্যানালিস্ট নাসির আহমেদ নাসু। রাত ১১টার ফ্লাইটে তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের মতো সিনিয়রদের যাওয়ার কথা রয়েছে। তৃতীয় ও শেষ ধাপে আগামীকাল শনিবার (১২ মার্চ) সকালে যাবেন আরো কয়েকজন ক্রিকেটার। 

ওয়ানডের জন্য প্রস্তুতিতে ঘাটতির  কথা স্বীকার করেন বিসিবির নির্বাচক হাবিবুল বাশার। সাকিবের অনুপস্থিতি নিয়েও কোনো মাথা ব্যাথা নাই এ নির্বাচকের। দেশ ছাড়ার আগে তিনি আরো বলেন, ‘ওরা ওদের সেরা দলটা নিয়েই আমাদের সঙ্গে নামছে। এবার ওরা সেরা ভেন্যুতেই খেলাগুলো দিচ্ছে। এবার ওরা বাংলাদেশকে গুরুত্বের সঙ্গে নিচ্ছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ যে ছন্দে আছে, সেটা যদি ধরে রাখতে পারি। আমরা যদি নিজেদের সেরাটা দিতে পারি তবে এই সফরে ভালো কিছু আমরা আশা করতে পারি।’

এদিকে, শারীরিক ও মানসিকভাবে খেলার জন্য তৈরি নন উল্লেখ করে দক্ষিণ আফ্রিকা সফরের আগে বোর্ডের কাছে ছুটি চেয়েছিলেন সাকিব আল হাসান। বোর্ড সবকিছু বিশ্লেষণ করে ৩০ এপ্রিল পর্যন্ত সবধরণের ক্রিকেট থেকে ছুটি দিয়েছে এই অলরাউন্ডারকে। শুধু তাই নয়; সাকিবকে তিন ফরম্যাটে রেখেই ২০২২ সালের কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করে বোর্ড। 

অন্যদিকে,টেস্টের প্রতি অনাগ্রহ থাকার পর কেন সাকিবকে তিন ফরম্যাটেই চুক্তিবদ্ধ করা হলো? এর ব্যাখ্যাও দিয়েছেন জাতীয় দলের দুই নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও আব্দুর রাজ্জাক। 

বোর্ডের প্রধান নির্বাচক আব্দুর রাজ্জাক মনে করেন, ‘ছয় মাসের চন্য টেস্ট থেকে ছুটির যে কথা বলছেন তা আনুষ্ঠানিক কিছু না। যেহেতু আনুষ্ঠানিকতা নেই, কেউ দুইটা সিরিজ বিশ্রাম নিলে তাকে তিন ফরম্যাটের চুক্তিতে রাখা যাবে না এটা না। এখানে সিস্টেম হলো-বোর্ড প্রথমে কথা বলেছে কে কোন ফরম্যাটে খেলতে চায়। তারপর সিদ্ধান্ত নিয়েছে। সাকিব কিন্তু কোনো ফরম্যাট থেকে সরে যায়নি। সাকিব এই মাপের খেলোয়াড় যে নিজে থেকে কোনো ফরম্যাট থেকে সরে না গেলে ক্রিকেট বোর্ড থেকে সরিয়ে দেয়া কঠিন।’

তবে নান্নু যখন সাকিবের ছুটি নিয়ে বিশ্লেষণ করছিলেন তখন সাকিবের ইস্যু বিষয়ে প্রশ্ন শুনে সংবাদমাধ্যমকে উল্টো প্রশ্ন ছুঁড়লেন আরেক নির্বাচক রাজ্জাক জানান, ‘আমাদের জায়গায় আপনারা থাকলে কী করতেন?

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড : 
তামিম ইকবাল খান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, নাসুম আহমেদ, ইয়াসির আলি চৌধুরী, মাহমুদুল হাসান জয় ও সৈয়দ খালেদ আহমেদ।

বাংলাদেশের টেস্ট স্কোয়াড  : 
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল খান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, শাদমান ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন