আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউক্রেনের ল্যাবে থাকা জীবাণু ধ্বংসের পরামর্শ ডব্লিউএইচওর

ইউক্রেনের সরকারকে দেশটির জনস্বাস্থ্য ও অণুজীব গবেষণাকেন্দ্রগুলোতে সংরক্ষিত অবস্থায় থাকা ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ জীবাণুসমূহ ধ্বংসের পরামর্শ দিয়েছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থা ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও)।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, যুদ্ধের আবহে মানুষের মধ্যে এসব জীবাণুর ছড়িয়ে পড়া রোধ করতেই এই পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। জৈবসুরক্ষা বিশেষজ্ঞদের আশঙ্কা, চলমান সামরিক অভিযানে রুশ বাহিনী সম্প্রতি ইউক্রেনের বিভিন্ন শহরের বেসামরিক স্থাপনাগুলোতে বোমাবর্ষণ করছে। যদি কোনো গবেষণাগারে বোমা আঘাত হানে, সেক্ষেত্রে সেখানে সংরক্ষিত জীবাণুসমূহের লোকালয়ে ছড়িয়ে পড়বে এবং মানুষজন গুরুতর স্বাস্থ্যঝুঁকিতে পড়বেন।

রয়টার্সের পাঠানো এক ইমেইলের জবাবে ডব্লিউএইচও কর্তৃপক্ষ জানিয়েছে, ‘দুর্ঘটনাবশত বা ইচ্ছাকৃতভাবে জীবাণু ছেড়ে দেওয়া হলে কীভাবে সুরক্ষা নিশ্চিত করা যায়’— সে বিষয়েও ইউক্রেনের জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে যৌথভাবে কাজ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থার পক্ষ থেকে রয়টার্সকে বলা হয়, ‘এই কাজের অংশ হিসেবে ডব্লিউএইচও ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় ও সরকারের অন্যান্য দায়িত্বশীল ব্যক্তিদেরকে ল্যাবে থাকা উচ্চঝুঁকিপূর্ণ জীবাণু ধ্বংসের জন্য অনেক আগেই পরামর্শ দিয়েছিল।’

কিন্তু কখন এই পরামর্শ দেওয়া হয়েছিল— রয়টার্সের এই প্রশ্নের উত্তর দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে কিয়েভ ও যুক্তরাষ্ট্রের ইউক্রেন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স, তবে তারাও মন্তব্য করা থেকে বিরত থেকেছেন।

 গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বাহিনীর অভিযান শুরুর পর থেকে শুরু হওয়া তথ্য যুদ্ধের কেন্দ্রে আছে ইউক্রেনের গবেষণাকেন্দ্রসমূহ।

ইউক্রেনের ল্যাবগুলোতে ‘জৈব অস্ত্রের’ গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে বলে অনেক দিন ধরেই অভিযোগ করে আসছিল রাশিয়া। বুধবার পুনরায় তা ব্যক্ত করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

রুশ অভিযান শুরুর পর সেই সব গবেষণার তথ্য ও নমুনা ইউক্রেনের সরকার জরুরি ভিত্তিতে ধ্বংস করছে বলেও অভিযোগ করেন তিনি।

তবে ইউক্রেনের প্রেসিডেন্টের এক মুখপাত্র রয়টার্সকে এ সম্পর্কে বলেন, ‘ইউক্রেনের সরকার দৃঢ়ভাবে এই অভিযোগ অস্বীকার করছে।


এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন