আর্কাইভ থেকে রূপচর্চা

ত্বকের জেল্লা ফেরাতে অ্যালোভেরা ফেসিয়াল জেল

প্রাকৃতিক উপাদানের তালিকায় একদম প্রথম সারিতে রয়েছে অ্যালোভেরা, গোলাপ জলের মতো উপাদান। এগুলি ত্বকে নিয়মিত লাগালে আর্দ্রতার মাত্রা তো ঠিক থাকবেই, সেই সঙ্গে উপচে পড়বে আপনার ত্বকের জৌলুস! এই স্কিনকেয়ার জেলটি বানানোর জন্যে যা প্রয়োজন অ্যালোভেরা জেল: ৩ টেবিল চমচ

গোলাপ জল: ২ টেবিল চামচ

গ্লিসারিন: ১ চামচ

ভিটামিন ই ক্যাপসুল: ২ টি

মার্কেটে যেসব অ্যালোভেরা জেল ও গোলাপ জল পাওয়া যায়, সেগুলো ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেল, গোলাপ জল , ভিটামিন ই বানানোর নিয়ম একটি পাত্রে পরিমাণ মতো অ্যালোভেরা জেল নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এর সঙ্গে ২ চামচ গোলাপ জল এবং গ্লিসারিন মেশান। প্রতিটি উপকরণ ভালো করে ব্লেন্ড করার পরে ২ টি ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস মিশিয়ে নিন। তারপর এসব উপাদান মিশিয়ে তৈরি করুন ঘন মিশ্রণ। তাহলেই আপনার ফেসিয়াল জেল তৈরি! ব্যবহার করবেন যেভাবে প্রতি রাতে শুতে যাওয়ার আগে মুখ ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে নিন। তারপর মুখে টোনার লাগান। শেষে এই জেল আপনার মুখে লাগিয়ে মালিশ করে নিন। জোরো জোরে ঘষবেন না। ধীরে ধীরে ১ মিনিট মালিশ করলেই হবে। এক সপ্তাহ টানা এই জেল মুখে লাগালেই সুফল পাবেন আপনি। গুণাগুণ জেনে নিন অ্যালোভেরা জেল ত্বকের জন্যে খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে গুরুত্বপূর্ণ ভিটামিন, মিনারেল, সুগার, স্যাপোনিন, স্যালিসাইলিক অ্যাসিড ও অ্যামিনো অ্যাসিড রয়েছে। এই প্রতিটি উপাদানই আপনার ত্বকের জন্যে খুব উপকারী। তাই নিয়মিত অ্যালোভেরা জেল ব্যবহারে ত্বকের টেক্সচার যে উন্নত হবেই, তা আর বলে দেয়ার অপেক্ষা রাখে না।

অ্যালোভেরায় উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট ফ্রিব়্যাডিকালসের বিরুদ্ধে লড়াই করে। তাই অসময়ে মুখে বয়সের ছাপ পড়তে দেয় না। ত্বকের গভীরে পুষ্টির জোগান দেয় এবং আপনার ত্বকের উপর তৈরি করে সুরক্ষা স্তর।

ত্বকের যত্ন

অ্যালোভেরার মতোই ভিটামিন আর গোলাপ জলও আপনার ত্বকের জন্যে খুব কার্যকরী। গোলাপ জলে উপস্থিত উপকারী ভিটামিন ও মিনারেল ত্বকের প্রাকৃতিক জেল্লা বাড়ায়। আর ত্বকের আর্দ্রতাও ধরে রাখে। পাশাপাশি ত্বকের অন্দরে প্রদাহ কমাতেও সাহায্য করে।

ভিটামিন ই-এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ আপনার ত্বকের অন্দরের টক্সিন বের করে দেয়। তাই ত্বকের জৌলুসও হয় দেখার মতো।

এ সম্পর্কিত আরও পড়ুন