আর্কাইভ থেকে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকার পথে তামিম-মুশফিকরা

তিন ওয়ানডে ও দুই টেস্টের সিরিজ খেলতে শুক্রবার (১১ মার্চ) রাতে সাউথ আফ্রিকার উদ্দেশ্যে দেশ ছেড়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। প্রাথমিকভাবে আপাতত টেস্টে ডাক পাওয়া ক্রিকেটাররাই আফ্রিকার পথে উড়াল দিয়েছেন। পরবর্তীতে ওয়ানডে স্কোয়াডে থাকা ক্রিকেটাররা দেশ ছাড়বেন।

সাউথ আফ্রিকার মাটিতে কোনো ফরম্যাটেই জয় পায়নি বাংলাদেশ। দেশ ছাড়ার আগে বিসিবির নির্বাচক হাবিবুল বাশারের কন্ঠে সেই খরা কাটানোর প্রত্যাশা ঝরে পড়ল। দেশ ছাড়ার আগে তিনি আরো বলেন, ‘ওরা ওদের সেরা দলটা নিয়েই আমাদের সঙ্গে নামছে। এবার ওরা সেরা ভেন্যুতেই খেলাগুলো দিচ্ছে। এবার ওরা বাংলাদেশকে গুরুত্বের সঙ্গে নিচ্ছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ যে ছন্দে আছে, সেটা যদি ধরে রাখতে পারি। আমরা যদি নিজেদের সেরাটা দিতে পারি তবে এই সফরে ভালো কিছু আমরা আশা করতে পারি।’

সাকিব আল হাসানের না থাকাটা যে শুন্যতা, সেটি বাশার সবাইকে আবারো মনে করিয়ে দিলেন, ‘সাকিবকে আসলে মিস করব। আমাদের খুব গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। সাকিব দলে থাকলে ভারসাম্য অনেক ভালো থাকে। আমাদের অন্যতম সেরা পারফরমার। সাকিবের পারফরম্যান্স আমরা তো সবাই জানি।’

ওয়ানডের জন্য প্রস্তুতিতে ঘাটতির কথা স্বীকার করেন বিসিবির নির্বাচক হাবিবুল বাশার। সাকিবের অনুপস্থিতি নিয়েও কোনো মাথা ব্যাথা নাই এ নির্বাচকের। 

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ১৮, ২০ ও ২৩ মার্চ। প্রথম ও তৃতীয়টি হবে সেঞ্চুরিয়নে। দ্বিতীয় ওয়ানডে জোহানেসবার্গে। সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ।

ডারবানে সিরিজের প্রথম টেস্ট শুরু ৩১ মার্চ। সেন্ট জর্জ পার্ক ক্রিকেট গ্রাউন্ডে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু ৮ এপ্রিল। সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড : 
তামিম ইকবাল খান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, নাসুম আহমেদ, ইয়াসির আলি চৌধুরী, মাহমুদুল হাসান জয় ও সৈয়দ খালেদ আহমেদ।

বাংলাদেশের টেস্ট স্কোয়াড  : 
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল খান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, শাদমান ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন