আর্কাইভ থেকে এশিয়া

হামাস মানে ফিলিস্তিন নয়: মাহমুদ আব্বাস

হামাসের কার্যকলাপ মানে না ফিলিস্তিন।ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশন বা পিএলও-কে মর্যাদা দেয় ফিলিস্তিন।তারাই ফিলিস্তিনি জনগণের প্রতিনিধি।বললেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

ইসরাইলের ওপর হামাসের হামলার পর প্রথমবারের মতো স্পষ্ট ও কঠোর নিন্দা জানিয়ে মাহমুদ আব্বাস জানান,হামাস গোষ্ঠীর কর্মকাণ্ড ফিলিস্তিনি জনগণের প্রতিনিধিত্ব করে না।

রোববার ফিলিস্তিনের অফিসিয়াল সংবাদসংস্থা ডব্লিউএএফএ’র বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। মূলত এই বক্তব্যের মধ্য দিয়ে হামাসের থেকে দূরত্ব তৈরি করলেন ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট।ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সঙ্গে ফোনে গাজা পরিস্থিতি নিয়ে আলোচনার সময় তিনি এসব কথা বলেন।

মাহমুদ আব্বাস আরো বলেন,ফিলিস্তিনের জনগণ ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশন বা পিএলও-কে মর্যাদা দেয়। তারাই ফিলিস্তিনের মানুষের প্রতিনিধি।হামাস নয়।

প্রসঙ্গত, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ক্ষমতার কেন্দ্রে রয়েছে স্বাধীনতাকামী সশস্র গোষ্ঠী  হামাস। কিন্তু পিএলও-র সঙ্গে হামাসের সাপে-নেউলে সম্পর্ক। গাজায় ইজরাইলের হামলা শুরু হওয়ার পরেও পিএলও এই অবস্থান নেবে, তা অনেকেই ভাবেননি।

 

এ সম্পর্কিত আরও পড়ুন