আর্কাইভ থেকে অর্থনীতি

মধ্যপ্রাচ্যে কিছু হলেই, প্রভাব পড়ে সারাবিশ্বে

মধ্যপ্রাচ্য যেভাবে এগোচ্ছে, বিশেষ করে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যে সংঘাত তৈরি হয়েছে, এটা বলা যাচ্ছে না সামনে কোন দিকে যাবে। আর এটারও কোনো বিকল্প নাই। সোর্স এক জায়গায়। সব কিছুরই এফেক্টেড হবে, এটা অস্বীকার করার বিষয় না। সারাবিশ্বই এটা নিয়ে চিন্তিত। বললেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (১৭ অক্টোবর) ‘স্মার্ট গ্রিড রোডম্যাপ ইন বাংলাদেশ ফেজ টু’ শীৰ্ষক সমীক্ষা বাস্তবায়নের অংশ হিসেবে স্মার্ট গ্রিড এক্সপেরিয়েন্স দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যে কোনো ঝামেলা হলে এর প্রভাব সারাবিশ্বেই পড়ে। আমাদের জ্বালানি খাতে গিয়ে পড়ে। দামের একটা বড় পরিবর্তন দেখা যায়।

তিনি আরও বলেন, বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে তেলের দাম নির্ধারণের ফর্মূলা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন সেটি অনুমোদন হওয়ার অপেক্ষা রয়েছে। এটি নির্বাচনের পর অনুমোদন পেতে পারে।

স্মার্ট গ্রিডের ফার্স্ট ফেজে কিছু সমস্যা খুঁজে বের করা হয়েছে জানিয়ে নসরুল হামিদ বলেন, সেকেন্ড ফেজে এটি মাথায় রেখেই কাজ করা হবে। রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত করতে এটি কাজে লাগবে। ২০২৪ সালের সেপ্টেম্বর নাগাদ সঞ্চালন লাইনও প্রস্তুত হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও পড়ুন