আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউক্রেনে মার্কিন সাংবাদিককে গুলি করে হত্যা

ইউক্রেনে রাজধানী কিয়েভের বাইরের লড়াই চলছে এবং ইরপিন শহরে একজন মার্কিন সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়। ওই সাংবাদিকের নাম ব্রেন্ট রেনৌড।

ব্রেন্ট রেনৌড ৫০ বছর বয়সী একজন সাংবাদিক এবং চলচ্চিত্র নির্মাতা ছিলেন। তিনি এর আগে নিউ ইয়র্ক টাইমসের জন্য কাজ করেছেন, যদিও তিনি ইউক্রেনে পেশাগত কাজে দায়িত্ব পালন করছিলেন না।

কিয়েভের পুলিশ প্রধান আন্দ্রি নেবিতোভ বলেছেন, রাশিয়ান সৈন্যরা তাকে টার্গেট করেছিল। আহত আরও দুই সাংবাদিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এটি ইউক্রেনের যুদ্ধের খবর সংগ্রহ করছিলেন এমন একজন বিদেশি সাংবাদিকের প্রথম মৃত্যুর ঘটনা।

ব্রেন্ট রেনৌড একজন পুরস্কার বিজয়ী প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা। তিনি ইরাক ও আফগান যুদ্ধের খবরও সংগ্রহ করেছেন।

নিহত সাংবাদিকের সাথে ছিলেন এবং আহত হয়েছেন আরেক মার্কিন সাংবাদিক হুয়ান আরেডোনডো।

তিনি ইটালির এক সাংবাদিককে বলেছেন তাদের ওপর যখন গুলি শুরু হয় তখন ব্রেন্ট রেনৌড এবং তিনি একসাথে ছিলেন।

তিনি বলেন, আমরা ইরপিনের প্রথম সেতুটির ওপাশে গিয়েছিলাম পালানো শরণার্থীদের ছবি তুলতে। তারপর আমরা যখন গাড়িতে উঠলাম একজন এসে আমাদের অন্য আরেকটি সেতুর কাছে নিয়ে যাওয়ার প্রস্তাব দিল। আমরা একটি চেকপয়েন্ট পার হলাম, তারপর তারা আমাদের ওপর গুলি শুরু করে। গাড়ির চালক দ্রুত গাড়ি ঘোরায়, কিন্তু তারা গুলি থামায়নি।

এদিকে, চীনের কাছ থেকে সামরিক এবং অর্থনৈতিক সহায়তা চেয়েছে রাশিয়া। তবে যুক্তরাষ্ট্র জানিয়েছে চীন যদি রাশিয়াকে সহায়তা করে এর জন্য চরম মূল্য দিতে হবে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন যে, চীন বা অন্য কোনও দেশ যাতে রাশিয়াকে তার অর্থনৈতিক ক্ষতির জন্য ক্ষতিপূরণ দিতে না পারে তা নিশ্চিত করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, পুতিন ইউরোপীয়সহ অন্যান্যদের যেমন মিথ্যা বলেছেন ঠিক চীনকেও মিথ্যা বলেছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন