আর্কাইভ থেকে ক্রিকেট

ভারতের বিপক্ষে বাংলাদেশ, একাদশে আসছে পরিবর্তন

উপমহাদেশের ক্রিকেটের দুই পরাশক্তি ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে উন্মাদনা নতুন কিছু নয়। ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ের একটি হিসেবে ধরা হয় এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথকে।

ঠিক তেমনই রোমাঞ্চকর হয়ে উঠেছে ভারত-বাংলাদেশ ম্যাচ। আজ মাঠে নামছে এই দুই প্রতিবেশী দেশ। বিশ্বকাপে টানা দুটি হারের পর বৃহস্পতিবার (১৯ অক্টোবর) স্বাগতিক ভারতের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বেলা আড়াইটায় টিম ইন্ডিয়ার মুখোমুখি হবে টাইগাররা।

বাংলাদেশ-ভারত-ম্যাচ

বিশ্বকাপের তৃতীয় রাউন্ড শেষে বিপরীত অবস্থানে দাঁড়িয়ে বাংলাদেশ এবং ভারত। টানা তিন ম্যাচ জিতে উড়ছে রোহিত শর্মারা। অন্যদিকে প্রথম ম্যাচ জেতার পর দুই ম্যাচে হার দেখেছে টাইগাররা। আছে টেবিলের সাত নম্বরে। রানরেটের হিসেবটাও অনুকূলে নেই টাইগারদের জন্য। আর তাই আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য মহাগুরুত্বপূর্ণ। হারলেই সেমিফাইনালে ওঠার রাস্তা আরও কঠিন হয়ে পড়বে টাইগারদের জন্য।

কাগজে-কলমে এবং সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ফেভারিট ভারতই। কিন্তু রোহিত-কোহলিদের বিপক্ষে ম্যাচ বলেই কি না কিছুটা আশাবাদী বাংলাদেশ। দুই দলের মধ্যকার সর্বশেষ চার ম্যাচের মধ্যে তিনটিতে জয় পেয়েছে বাংলাদেশ। যার মধ্যে আছে বিশ্বকাপের আগমুহূর্তে শ্রীলঙ্কার মাটিতে এশিয়া কাপের একটি ম্যাচও। ২০১৯ বিশ্বকাপের পর মাত্র চারবার মুখোমুখি হয়েছে দু’দল।

ওয়ানডে বিশ্বকাপ মঞ্চে ভারতের বিপক্ষে দারুণ এক অর্জন আছে বাংলাদেশের। ২০০৭ বিশ্বকাপে ভারতকে ৫ উইকেটে বিধ্বস্ত করে দুর্দান্ত এক জয়ের নজির গড়ে বাংলাদেশ। সেই সঙ্গে সেবার গ্রুপপর্ব থেকে ভারতকে ছিটকে দিয়েছিল টিম টাইগার্স। কিন্তু এরপর বিশ্বকাপের মঞ্চে ভারতকে আর হারাতে পারেনি বাংলাদেশ। ২০১১, ২০১৫ ও ২০১৯ তিন আসরের দেখায় সবগুলোতেই হেরেছে টাইগাররা। এখন পর্যন্ত ৪০ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত। এরমধ্যে বাংলাদেশের জয় ৮টিতে এবং হার ৩১টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

আফগানিস্তানকে হারিয়ে দারুণ শুরুর পর টানা দুই হারে কিছুটা ব্যাকফুটে চলে গেছে বাংলাদেশ। আর তাই আজকের এ ম্যাচে পরিবর্তন নিয়ে নামতে পারে বাংলাদেশ। বুধবার (১৮ অক্টোবর) তেমন আভাসই দিলেন টাইগারদের কোচ চান্ডিকা হাথুরুসিংহে। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'ভারতের বিপক্ষে আমাদের ভিন্ন পরিকল্পনা আছে। সম্ভবত উইকেট ও কন্ডিশন বিচারে আমরা ভিন্ন সমন্বয় নিয়ে নামব।'

‘এই উইকেটে আদর্শ হচ্ছে বাড়তি বোলার নিয়ে খেলা। কারণ উইকেট খুব ভালো থাকবে। এবং ভারতের ব্যাটিং লাইন-আপ খুব শক্তিশালী। কাজেই আমরা এই বিষয়টা বিবেচনায় রাখছি।'-যোগ করেন হাথুরু।

সেই হিসেবে ওপেনার তানজিদ হাসান তামিমের বাদ পড়ার সম্ভাবনা অনেক। সেক্ষেত্রে একাদশে আসবেন একজন বোলার। নাসুম আহমেদ নাকি শেখ মেহেদী। ধারণা করা হচ্ছে শেখ মেহেদীই সুযোগ পাবেন একাদশে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন