আর্কাইভ থেকে বাংলাদেশ

যাকাত তহবিল ব্যবস্থাপনা আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

‘যাকাত তহবিল ব্যবস্থাপনা আইন-২০২২’এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ সোমবার (১৪ মার্চ) মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে একটা যাকাত বোর্ড করা হবে। সেই বোর্ডের প্রয়োজনীয় সমস্যা নিয়ে একটা কমিটি করা হবে। তারা বিভিন্ন জনের কাছে থেকে যাকাত আদায় করে সুরা তওবায় যে যাকাতের ক্ষেত্র আছে, সেখানে দেয়ার ব্যবস্থা করবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এখানে আরেকটা প্রস্তাব নিয়ে আসা হয়েছিল যে, সরকার ছাড়াও অনেক ব্যাংক যাকাত আদায় করে, তাদের কাছ থেকে একটা হিসাব নিতে হবে। তবে এতে সরকার সম্মতি দেয়নি।

তিনি আরও বলেন, কে, কীভাবে যাকাত আদায় করল তা আমাদের বিষয় না। কারণ যাকাতটা ব্যক্তিগত বিষয়, ব্যক্তিগত ইবাদত। কারো যদি যাকাত দেয়ার ক্ষমতা থাকে সেটা ফরজ। তাকে ব্যক্তিগতভাবে খোঁজ-খবর নিয়ে যাকাত আদায় করতে হবে।  

এ সম্পর্কিত আরও পড়ুন