আর্কাইভ থেকে বলিউড

জয়াকে বিয়ের সময় যে শর্ত রেখেছিলেন অমিতাভ

বলিউডের ‘শাহেনশা’ তিনি। দীর্ঘ পাঁচ দশকেরও বেশি অভিনয় জীবন তার। দাম্পত্যজীবনের দৈর্ঘ্যও প্রায় সমান। ৮১-তে পা দিয়ে এখনও বলিউডের অন্যতম জনপ্রিয় তারকা অমিতাভ বচ্চন। পেশাগত জীবনে তার সাফল্যের তালিকা বেশ দীর্ঘ। ব্যক্তিগত জীবনেও একইরকম সফল তিনি। চলতি বছরে স্ত্রী জয়া বচ্চনের সঙ্গে ৫০তম বিবাহবার্ষিকী পালন করলেন অমিতাভ।

জয়া-বচ্চন,-অমিতাভ

সত্তরের দশকে বাঙালি অভিনেত্রী জয়া ভাদুড়িকে বিয়ে করেন বিগ বি। ১৯৭৩ সাল থেকে ২০২৩, দাম্পত্য জীবনের লম্বা ইনিংস অমিতাভ ও জয়ার। মাঝেমধ্যে টালমাটাল পরিস্থিতি তৈরি হলেও এখনও মজবুত স্বামী-স্ত্রীর সম্পর্ক। তবে জয়াকে বিয়ের সময়েই নির্দিষ্ট একটি শর্ত রেখেছিলেন অমিতাভ।

চলতি বছরে ১৫তম সিজনে পা রেখেছে অমিতাভের জনপ্রিয় টেলিভিশন রিয়্যালিটি শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’। টেলিভিশনের পর্দায় ‘হটসিট’-এ ফিরেছেন বিগ বি। সেই অনুষ্ঠানেই অমিতাভ জানান, জয়াকে বিয়ে করার সময় নাকি তার পরিবারের কাছে এক বিশেষ শর্ত রেখেছিলেন তিনি।

জয়া-বচ্চন,-অমিতাভ

কী ছিল সেই শর্ত?

অমিতাভ বলেন, ‘‘আমার স্ত্রী বাঙালি, সবাই জানেন। বাঙালিদের বিয়েতে বরকে টোপর পরতে হয়। আমি জানি না, কে বা কারা এই টোপর পরার প্রচলন করেছিলেন। আমার একদম পছন্দ হয়নি ওটা। আমি জয়ার পরিবারের সদস্যদের সাফ বলেছিলাম, ‘আমি জয়াকে বিয়ে করতে চাই। কিন্তু আমি মাথায় টোপর পরতে পারব না’।’’

হবু জামাইয়ের অনুরোধ ফেলতে পারেনি জয়ার পরিবার। শেষ পর্যন্ত টোপর না পরেই জয়ার সঙ্গে সাত পাক ঘুরেছিলেন অমিতাভ।

 

জয়া-বচ্চন,-অমিতাভ

১৯৭১ সালে ‘গুড্ডি’ ছবির সেটে সূত্রপাত অমিতাভ ও জয়ার প্রেমের। তার বছর দুয়েকের মধ্যেই জয়ার সঙ্গে গাঁটছড়া বাঁধেন বিগ বি। ‘অভিমান’, ‘শোলে’, ‘সিলসিলা’, ‘কভি খুশি কভি গম’-এর মতো ছবিতেও জুটি বেঁধে কাজ করেছেন অমিতাভ ও জয়া।

এ সম্পর্কিত আরও পড়ুন