আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউপি সদস্যদের ভাতা সম্মানজনক নয় : মুক্তিযুদ্ধমন্ত্রী

মেম্বারদের (ইউপি সদস্য) যে ভাতা দেওয়া হয়, তা সম্মানজনক নয়। ভাতা দ্বিগুণ নয় তার চেয়েও বেশি বাড়ানো দরকার। তবে সে জন্য মেম্বারদের নিজস্ব আয় বাড়ানোর চেষ্টা করতে হবে। ঠিকমতো ট্যাক্স আদায় করতে হবে। ইউনিয়ন পরিষদের আয় বাড়াতে হবে। বললেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক

আজ সোমবার (১৪ মার্চ) সন্ধ্যায় মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে, জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মন্ত্রী বলেন, তৃণমূলে দীর্ঘদিন কাজ করার সুযোগ হয়েছিল আমার। টানা ৩৬ বছর চেয়ারম্যান-মেম্বার হয়ে তৃণমূলের জনগণের জন্য কাজ করতে পেরেছি।

তিনি আরও বলেন, করোনার সময় সবাই ঘরে থাকলেও মেম্বারদের ঘরে বসে থাকার সুযোগ ছিল না। আমার মতে, প্রত্যক্ষভাবে গ্রামের মানুষের সেবা দেন মেম্বাররা। সাধারণ মানুষের দোরগোড়ায় থাকেন তারা। সমাজের উন্নয়নের জন্য স্থানীয় সরকারের মেম্বারদের মাধ্যমে আসল সেবা দেওয়া যায়।

প্রধান আলোচকের বক্তব্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যক্ষ রওশন আরা বলেন, পদ্মা সেতু হচ্ছে, বঙ্গবন্ধু টানেলের কাজ চলমান রয়েছে, মেট্রোরেলের কাজ এগিয়ে চলছে দ্রুত। এগুলো হলে মানুষের জীবনযাত্রার মান উন্নত হবে। আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে।

সভায় পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট আদিবা আনজুম মিতা বলেন, গ্রাম-গঞ্জে তিনটা ওয়ার্ডে কাজ করতে হয় নারীদের। প্রত্যেকটা ওয়ার্ড শহরের মতো নয়, অনেক বড়। সেখানে তাদের হেঁটে হেঁটে যেতে হয়। এটা অনেক কষ্টের। তাই নারী ইউপি সদস্যদের জন্য একটি স্কুটি হলে ভালো হয়।

 তিনি বলেন, গ্রাম-গঞ্জে এখন শহরের মতো সুবিধা পাওয়া যাচ্ছে। পানি, বিদ্যুৎ, সোলার সুবিধা আছে। অভাব দেখা যায় না। আগে কাপড় কিনতে না পারলেও এখন গ্রামের মানুষ দুই-তিনটা করে কাপড় পরে। এটা শেখ হাসিনার উন্নয়ন।

বাংলাদেশ ইউনিয়ন পরিষদ মেম্বার কল্যাণ অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার হোসেন চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ হাশেম চৌধুরীর সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন সাবেক নৌবাহিনী প্রধান ও কুমিল্লা জেলা পরিষদ চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল (অব.) আবু তাহের, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ প্রমুখ।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন