আর্কাইভ থেকে এশিয়া

ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভের খবর বিকৃতভাবে উপস্থাপন, ক্ষমা চাইল বিবিসি

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের অব্যাহত বোমা হামলার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ-সমাবেশ চলছে। বাদ যাচ্ছে না যুক্তরাজ্য,যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলোতে। এসব দেশের শান্তিকামী সাধারণ জনগণ ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ করছেন।

তবে রাস্তায় নামা এসব বিক্ষোভকারীদের বিক্ষোভ ইস্যুতে বেশিরভাগ পশ্চিমা মিডিয়ার পক্ষপাতিত্ব নিয়ে বরাবরের মতো এবারেও প্রশ্ন উঠেছে। সবচেয়ে বেশি পক্ষপাতিত্ব করেছে বলে অভিযোগ উঠেছে যুক্তরাজ্যের গণমাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন-বিবিসির বিরুদ্ধে।  যুদ্ধবিরোধী সাধারণ জনগণের বিক্ষোভের খবরকে এই গণমাধ্যমটি বিকৃতভাবে উপস্থাপন করে বলেছে, ব্রিটেনজুড়ে ফিলিস্তিনের পক্ষে চলা বিক্ষোভে অংশগ্রহণকারীরা ‘হামাসের সমর্থক’।

গত সোমবার যুক্তরাজ্যে হওয়া বিক্ষোভে অংশ নেওয়া বিক্ষোভকারীদের ‘হামাস সমর্থক ’ বলে বিকৃত খবর উপস্থাপন করে। এতে সোশ্যাল মিডিয়াতে  প্রচণ্ড তোপের মুখে পড়ে বিবিসি।  পরে  ক্ষমা চায় যুক্তরাজ্যের প্রভাবশালী এই সংবাদমাধ্যমটি।

বিবিসি নিউজের প্রধান উপস্থাপক মারিয়াম মোশিরি এক্স প্ল্যাটফর্মে দেওয়া এক বিবৃতিতে লেখেন, ‘এর আগে আমরা সপ্তাহের শেষ দিকে ফিলিস্তিনপন্থী কিছু বিক্ষোভের বিষয়ে রিপোর্ট করেছিলাম। আমরা ব্রিটেনজুড়ে বেশ কয়েকটি বিক্ষোভের বিষয়ে বলেছিলাম, “লোকেরা হামাসের পক্ষে তাদের সমর্থন জানিয়েছে।” আমরা স্বীকার করছি, এটি বাজেভাবে উপস্থাপন করা হয়েছিল। এই উপস্থাপনায় ওই বিক্ষোভের একটি বিভ্রান্তিকর বর্ণনা দেওয়া হয়েছিল।’

গত মঙ্গলবার বিবিসির সরাসরি সম্প্রচারেও ক্ষমা চেয়ে এই বিবৃতি পাঠ করা হয়।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর আন্তর্জাতিক গণমাধ্যমগুলো ওই অঞ্চলে বহু সাংবাদিক ও প্রতিনিধিকে পাঠিয়েছে। এখন গাজায় ইসরায়েলের অব্যাহত বোমা হামলা চলছে। ইসরায়েল-হামাস সংঘাতের খবর সংগ্রহে রীতিমতো প্রতিযোগিতা চলছে। সংঘাতের পাশাপাশি যুদ্ধবন্ধের দাবিতে ইসরায়েলের বিপক্ষে চলছে বিশ্বব্যাপী বিক্ষোভ। লন্ডনে হওয়া সবচেয়ে বড় বিক্ষোভের খবর প্রচার করতে গিয়েই তথ্য বিকৃত করে বিবিসি।

এ সম্পর্কিত আরও পড়ুন