আর্কাইভ থেকে বাংলাদেশ

আপনারা একা নন, ইউক্রেনকে ৩ দেশের প্রধানমন্ত্রী

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন কিয়েভ সফররত তিন দেশের প্রধানমন্ত্রীরা। স্থানীয় সময় মঙ্গলবার ট্রেনে পোল্যান্ড, স্লোভেনিয়া এবং চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রীরা কিয়েভে যান। এসময় চলমান যুদ্ধ পরিস্থিতিতে ইউরোপ সব সময় ইউক্রেনীয় জনগণের পাশে আছে বলে আশ্বস্ত করেছেন তারা।

স্লোভেনিয়ান প্রধানমন্ত্রী জেনেজ জানসা ইউক্রেনের জনগণের উদ্দেশে বলেন, আপনারা একা নন। আপনাদের লড়াই আমাদের লড়াই এবং একসঙ্গে আমরা জয়ী হবো।

চেক প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা ইউক্রেনের রাষ্ট্রপতিকে বলেন, আপনি আপনার জীবন, আপনার স্বাধীনতার জন্য লড়াই করছেন। কিন্তু আমরা জানি যে আপনি আমাদের জীবন এবং আমাদের স্বাধীনতার জন্যও লড়াই করছেন।

তিনি আরও বলেন, আমরা আপনার সাহসের প্রশংসা করি এবং আমরা আরও সাহায্য এবং সমর্থন প্রদান অব্যাহত রাখব।ইউরোপ ইউক্রেনের জনগণের পাশে দাঁড়িয়েছে।

গেলো মাসে রাশিয়ার আগ্রাসনের পর ইউক্রেনে কোনও বিদেশি নেতার এটাই প্রথম সফর।

এদিকে, ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল বলেছেন, আক্রমণ শুরু হওয়ার পর থেকে তার দেশ ৫শ’ বিলিয়ন ডলারের বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে।

ইউক্রেন যুদ্ধে জয়লাভ করলেও ঠিক কীভাবে ক্ষতিপূরণ আদায় করা যেতে পারে সে বিষয়ে শমিহাল যাননি, তবে বিদেশে রাশিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করার কথা উল্লেখ করেছেন।

তিনি আরও বলেন, ইউক্রেন মিত্রদের কাছ থেকেও আর্থিক সহায়তা চাইবে।

এ সম্পর্কিত আরও পড়ুন