আর্কাইভ থেকে বাংলাদেশ

এবার বাইডেনের ওপর পুতিনের নিষেধাজ্ঞা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান এবং সিআইএ প্রধান উইলিয়াম বার্নসসহ  ১০ মার্কিন নাগরিকের বিরুদ্ধে ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। 

গেলো মঙ্গলবার (১৫ মার্চ) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছেন। সূত্র: বিবিসি

এ ব্যাপারে ক্রেমলিনের ঘোষণা উদ্ধৃত করে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম আরটি বলেছে, সম্প্রতি ওয়াশিংটনের পক্ষ থেকে প্রেসিডেন্ট পুতিনসহ রাশিয়ার বেশ কয়েকজন নেতা ও কর্মকর্তাকে ‘কালো তালিকাভুক্ত’ করায় পাল্টা ব্যবস্থা হিসাবে মস্কো মোট ১৩ জন জন আমেরিকানের ওপর এ নিষেধাজ্ঞা দিচ্ছে।

তালিকায় প্রেসিডেন্ট বাইডেন এবং তার কয়েকজন মন্ত্রী এবং নিরাপত্তা উপদেষ্টা ছাড়াও মার্কিন সেনা প্রধান জেনারেল মার্ক মাইলি এবং হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকিও রয়েছেন।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনকেও রাশিয়ার এই নিষেধাজ্ঞার তালিকায় যুক্ত করা হয়েছে।

আরটি জানিয়েছে, নিষেধাজ্ঞার তালিকাভুক্ত এসব আমেরিকান রুশ ফেডারেশনে প্রবেশ করতে পারবেন না। তবে একইসাথে বলা হয়েছে, রাশিয়ার জাতীয় স্বার্থে ভবিষ্যতে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার সম্ভাবনা নাকচ করা হচ্ছেনা।

ক্রেমলিনের বিবৃতি উদ্ধৃত করে আরটি বলছে নিষেধাজ্ঞার তালিকায় সামনে আরো নতুন মার্কিনীদের নাম যুক্ত হতে পারে।

বলা হয়েছে, আমেরিকার ‘যেসব কর্মকর্তা, সাময়িক কর্মকর্তা, আইন-প্রণেতা, ব্যবসায়ী, বিশেষজ্ঞ এবং মিডিয়া ব্যক্তিত্ব রুশোফোবিক (রুশ বিদ্বেষী) অথবা রাশিয়ার বিরুদ্ধে ঘৃণা ছড়ানোতে ভূমিকা রাখছেন’ তাদেরও কালো তালিকাভুক্ত করা হবে।

আমেরিকাও এর আগে রাশিয়ার বেশ কজন ব্যবসায়ী এবং মিডিয়া ব্যক্তিত্বের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

রাশিয়া এই সিদ্ধান্ত ঘোষণার আগে যুক্তরাষ্ট্র কয়েকজন সিনিয়র রুশ প্রতিরক্ষা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। তাদের মধ্যে রাশিয়ার কয়েকজন উপমন্ত্রী এবং সরকারি একটি নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠানের মহাপরিচালক রয়েছেন।

কানাডাতেও ১৫ জন সিনিয়র রুশ কর্মকর্তাকে নিষেধাজ্ঞার তালিকায় ঢুকিয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনও রাশিয়ার ওপর আরেক দফা অর্থনৈতিক এবং বাণিজ্যিক নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছে, যার অংশ হিসাবে ইউরোপ থেকে রাশিয়ায় গাড়িসহ বিলাসবহুল পণ্য রপ্তানি নিষিদ্ধ থাকবে।

গেলো ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে রুশ আগ্রাসন শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা। 

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা নিয়ে কাজ করা সংস্থা ক্যাস্টেলাম ডট এআই মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে জানিয়েছে, বিভিন্ন অর্থনৈতিক ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় থাকা দেশগুলোর মধ্যে বর্তমানে শীর্ষে আছে রাশিয়া। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর গত দু’ সপ্তাহে রাশিয়ার বিরুদ্ধে ২ হাজার ৭৭৮টি নতুন নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপ।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন