আর্কাইভ থেকে অপরাধ

অবৈধভাবে গিজার উৎপাদন ও বিক্রয়ে ‘ইগা’ ব্র্যান্ডের কারখানা সিলগালা

রাজধানীতে অবৈধভাবে স্টোরেজ ওয়াটার হিটার (গিজার) বিক্রয় এবং বাজারজাত করে আসছিলো ইম্পেরিয়াল ইলেকট্রিক্যাল এন্ড গ্যাস এপ্লায়েন্স কোম্পানীর ‘ইগা ব্র্যান্ডের গিজার।’ বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত এ পণ্যটি কোনো সনদ গ্রহণ না করে গিজার উৎপাদন ও বাজারজাত করার অপরাধে কোম্পানিটি সিলগালা ও দুই লাখ টাকা জরিমানা করে বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২২ অক্টোবর) ঢাকা জেলার সাভার থানাধীন এলাকায় ডিএমপি পুলিশের সহযোগিতায় বিএসটিআই’র একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইমরান হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমাণ এ আদালত পরিচালিত হয়।  জনস্বার্থে বিএসটিআই’র এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

জানা গেছে, ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে বিএসটিআই লাইসেন্স গ্রহণ ব্যতীত পণ্য স্টোরেজ ওয়াটার হিটার (গিজার) বিক্রয় এবং বাজারজাত করে আসছে প্রতিষ্ঠানটি। ফলে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে ইম্পেরিয়াল ইলেকট্রিক্যাল এন্ড গ্যাস এপ্লায়েন্স কোম্পানী (ইগা ব্র্যান্ড), রাজফুলবাড়ীয়া, সাভার, ঢাকা প্রতিষ্ঠানের ১ লাখ টাকা জরিমানা ধরা হয়। এছাড়া পণ্য মোড়কজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত একই পণ্য বিক্রয় এবং বাজারজাত করার অপরাধে ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮ অনুসারে আরও ১ লাখ টাকা জরিমানা প্রদান করা হয়। একইসঙ্গে অবৈধ ওই কারখানাটি সিলগালা করে দেন আদালত।

উল্লেখ্য যে, পণ্যের গুরুত্ব, ঝুঁকিসহ নানাবিধ বিষয় বিবেচনা করে সরকার বিভিন্ন সময়ে এসআরও জারীর মাধ্যমে এযাবৎ ২৭৩টি পণ্য বিএসটিআই’র বাধ্যতামূলক মান সনেদের আওতাভুক্ত করেছে। এসকল পণ্য উৎপাদন, বাজারজাত এবং বাণিজ্যিক প্রচারের জন্য বিএসটিআই’র মান সনদ গ্রহণ বাধ্যতামূলক। মানহীন এ ধরণের গিজার কিংবা ওয়াটার হিটারে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঝুঁকি থাকে।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন