আর্কাইভ থেকে হলিউড

কনসার্ট থামিয়ে কাঁদলেন ম্যাডোনা

লন্ডনে চলছিলো জমকালো কনসার্ট।গাইছিলেন কুইন অব পপ’খ্যাত মার্কিন গায়িকা ম্যাডোনা।হঠাৎই থামিয়ে দিলেন।দুঃখভারাক্রান্ত মনে কনসার্টের মাঝেই উদ্বেগ প্রকাশ করলেন ফিলিস্তিন-ইসরায়েলের চলমান যুদ্ধ পরিস্থিতি নিয়ে।

ম্যাডোনা বলেন, ‘এই মুহূর্তে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যা হচ্ছে, তা খুবই হৃদয়বিদারক। সোশ্যাল মিডিয়া খুললেই যেসব বীভৎস ছবি দেখছি, তাতে আমার বমি পেয়ে যাচ্ছে। দেখতে পাচ্ছি শিশুদের অপহরণ করে নিয়ে যাওয়া হচ্ছে। মোটরসাইকেল থেকে টেনেহিঁচড়ে নামিয়ে দিচ্ছে। শিশুদের শিরশ্ছেদ করা হচ্ছে। তাদের গুলি করে মারছে। একটা মানুষ কীভাবে আরেকটা মানুষের প্রতি এত নির্মম, এত নিষ্ঠুর হতে পারে! এটা ভাবতেই আমার গা শিউরে উঠছে।’

সম্প্রতি লন্ডনের এরিনায় আয়োজিত কনসার্টে পারফর্ম করার সময় হঠাৎই গান থামিয়ে দেন এই পপগায়িকা।শিশুদের পৃথিবীর নাগরিক হিসেবে দেখার আহ্বান জানিয়ে এই পপ সুপারস্টার বলেন, আমি ব্যাখ্যা করতে চাই এবং তা হল বিশ্বের শিশুরা আমাদের সকলের, তারা কোথায় আছে, তাদের গায়ের রঙ কী, তাদের ধর্ম কী, আমি তা নিয়ে চিন্তা করি না। শিশুরা আমাদের, এবং আমরা তাদের জন্য দায়ী।

শিকাগোতে ওয়াহিদা আল ফাইয়ুম নামে ছয় বছর বয়সী শিশুকে এক বৃদ্ধ ছুরিকাঘাতে হত্যা করার বিষয়টিও উল্লেখ করেন ম্যাডোনা।বলেন, গতকাল শিকাগোতে একটি ছয় বছরের ছেলেকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছিল, এটি একটি ঘৃণামূলক অপরাধ কারণ সে ছিল মুসলিম।

এসময় সমবেত দর্শকদের উদ্দেশ্যে কুইন অব পপ’খ্যাত মার্কিন গায়িকা ম্যাডোনা বলেন, আমাদের মনে রাখতে হবে যে আমরা এখানে মানুষ, আমরা আমাদের মানবতা হারাতে পারি না। আমাদের হৃদয় ভেঙ্গে যেতে পারে কিন্তু আমাদের আত্মা তা পারে না।

৬৫ বছর বয়সী এই মার্কিন সুপারস্টার আরো বলেন,আমরা সবাই মোমবাতির মতো। আমরা পৃথিবীতে আলো আনতে পারি। পর্যাপ্ত সচেতনতা তৈরি মাধ্যমে উদারতা ও একতা বাড়ানো যেতে পারে। কোনো রাজনীতিবিদ, কোনো আইন, কোনো নিষেধাজ্ঞা কোনো ভূমিকে কেড়ে নিতে পারে না। আমরা নিজেরাই সচেতন হয়ে পৃথিবীকে বদলে দিতে পারি।

কনসার্টে ম্যাডোনার দেওয়া এই বক্তব্য নিয়ে বিশ্বজুড়ে আলোচনা চলছে। যুদ্ধ নিয়ে একজন শিল্পী হিসেবে সঠিক কথা বলার জন্য প্রশংসিত হচ্ছেন তিনি। ম্যাডোনা ছাড়াও গাল গাদত, ক্রিস জেনার, কোর্টনি কার্দাসিয়ান, নাটালি পোর্টম্যান, আর্নল্ড শোয়ার্জেনেগারসহ অনেক জনপ্রিয় তারকা ফিলিস্তিন-ইসরায়েল পরিস্থিতি নিয়ে সরব হয়েছেন।

দীর্ঘদিনের অসুস্থতা পেরিয়ে আবার গানে সরব হয়েছেন ‘কুইন অব পপ’খ্যাত মার্কিন গায়িকা ম্যাডোনা। গত ১৪ অক্টোবর লন্ডন থেকে শুরু করেছেন ম্যাডোনা সেলিব্রেশন ট্যুর। শেষ হবে আসছে বছরের এপ্রিলে, মেক্সিকোতে। এ সংগীতসফরের আওতায় ইউরোপ ও উত্তর আমেরিকার বিভিন্ন স্থানে ৭৮টি কনসার্টে গাইবেন ম্যাডোনা।

এ সম্পর্কিত আরও পড়ুন