আর্কাইভ থেকে বাংলাদেশ

পুতিন একজন ‘যুদ্ধাপরাধী’: বাইডেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

আজ বৃহস্পতিবার (১৭ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে জানা যায়। স্থানীয় সময় বুধবার (১৬ মার্চ) হোয়াইট হাউসে সাংবাদিকের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন বাইডেন। 

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে এক বিলিয়ন ডলারের অস্ত্র পাঠিয়ে পুতিনকে 'যুদ্ধাপরাধী' আখ্যা দিলেন বাইডেন।

মস্কো এর প্রতিবাদে বলেন, বাইডেনের এমন মন্তব্যকে ‘অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য’। তাদের (যুক্তরাষ্ট্র) বোমার আঘাতেও বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ নিহত হয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, এর মধ্য দিয়ে ইউক্রেন ইস্যুতে পুতিনের ব্যাপারে নিজের আগের অবস্থান থেকে সরে আসলেন বাইডেন। 

এর আগে পুতিনের ইউক্রেন অভিযানের কঠোর সমালোচনা করলেও যুদ্ধাপরাধ প্রশ্নে বাইডেন ও মার্কিন সরকারের অন্যান্য কর্মকর্তারা চুপই ছিলেন।

এর আগে মঙ্গলবারই (১৫ মার্চ) পুতিনকে ‘যুদ্ধাপরাধ’ হিসাবে আখ্যায়িত করে একটি নিন্দা প্রস্তাব পাস করেছে মার্কিন সিনেট। এ সময় কংগ্রেসের সব সদস্য ঐক্যবদ্ধভাবে এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়।  সিনেটে ওই নিন্দা প্রস্তাবটি উত্থাপন করেন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম।  উভয়পক্ষের সিনেট সদস্যরা তা সমর্থন করেন।

ডেমোক্রেটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার ভোট প্রদানের আগে তার বক্তৃতায় বলেন, ‘এই সভায় অমরা ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা একত্রিত হয়ে বলেছি, পুতিন ইউক্রেনের জনগণের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতার জন্য জবাবদিহি থেকে এড়াতে পারবেন না।’

গেলো ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে রুশ আগ্রাসন শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা। 

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা নিয়ে কাজ করা সংস্থা ক্যাস্টেলাম ডট এআই মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে জানিয়েছে, বিভিন্ন অর্থনৈতিক ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় থাকা দেশগুলোর মধ্যে বর্তমানে শীর্ষে আছে রাশিয়া। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর গত দু’ সপ্তাহে রাশিয়ার বিরুদ্ধে ২ হাজার ৭৭৮টি নতুন নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপ।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন