আর্কাইভ থেকে দেশজুড়ে

বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ষষ্ঠ স্থানে ঢাকা

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ ষষ্ঠ স্থানে রয়েছে রাজধানী ঢাকা।

সোমবার (২৩ অক্টোবর) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৫৮। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়।

দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষে ৩০৮ স্কোর নিয়ে অবস্থান করছে পার্শ্ববর্তী দেশ ভারতের দিল্লি। পাশাপাশি দ্বিতীয় অবস্থানে ১৭৩ স্কোর নিয়ে চীনের বেইজিংয়ের পর শীর্ষ তিনে ১৬৯ স্কোর নিয়ে আছে ভারতের মুম্বাই। এছাড়া ১৬৩ স্কোর নিয়ে শীর্ষ চারে পাকিস্তানের লাহোর এবং পাঁচ নম্বরে ১৬০ স্কোর নিয়ে অবস্থান করছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

এদিকে, সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষ ছয়ে ১৫৮ স্কোর নিয়ে রাজধানী ঢাকার পর সাত নম্বরে ১৫৩ স্কোর নিয়ে আছে চীনের শেনইয়াং। পাশাপাশি তালিকায় শীর্ষ ৮, ৯ ও ১০ নম্বরে যথাক্রমে অবস্থান করছে দেশটির উহান, হানোই ও চেংডু শহর।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

বায়ু বিশেষজ্ঞরা বলেন, ১০১ থেকে ২০০-এর মধ্যে মাত্রা থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ বলা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন