আর্কাইভ থেকে দেশজুড়ে

পুলিশ জানে কারা দেশের ক্ষতি করতে পারে : ডিবি প্রধান

দেশে উন্নয়নের অগ্রযাত্রা যেন কোনোভাবেই বন্ধ না হয়। কোনো অসাধু চক্র, যারা ঘাপটি মেরে বসে আছে। যারা ৭১ কে মেনে নিতে পারে না, যারা ৭৫ এ জঘন্যতম হত্যাকাণ্ড ঘটিয়েছে, তারা আবারও উন্নয়নকে বাঁধাগ্রস্ত করতে সজাগ রয়েছে। পূজামণ্ডপে বিশৃঙ্খলা করার জন্য ঘাপটি মেরে আছে। কাজেই উন্নয়নে অগ্রযাত্রা ও সম্প্রীতি বজায় রাখতে সবাইকে সজাগ থাকতে হবে। বললেন বাংলাদেশ পুলিশের গোয়েন্দা শাখার প্রধান (ডিবি) হারুন-অর-রশিদ।

রোববার (২২ অক্টোবর) রাত সোয়া ১০টার দিকে মানিকগঞ্জ জেলা শহরের কালীবাড়ি আনন্দময়ী নাট মন্দিরে শারদীয় দুর্গাপূজা পরিদর্শনকালে তিনি এ সব কথা বলেন।

ডিবি প্রধান বলেন, বাংলাদেশ পুলিশ এখন অনেক আধুনিক। পুলিশের কাছে এখন উন্নত প্রযুক্তি রয়েছে। পুলিশ জানে কারা ঘাপটি মেরে বসে থেকে দেশের ক্ষতি করতে পারে এবং দেশের উন্নয়নকে বাঁধাগ্রস্ত করতে পারে। এজন্য পুলিশ আগে থেকে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করছে। কেউ দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করলে তাদের ছাড় দেয়া হবে না।

হারুন বলেন, বাংলাদেশ একটি শান্তি-সম্প্রীতির জায়গা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সাল সব ধর্ম-বর্ণের মানুষ মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিল। আমরা একটি স্বাধীন ও অসাম্প্রদায়িক দেশ পেয়েছি। এই দেশের স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু। যার ফলে আজকে আমরা সুন্দরভাবে বসবাস করতে পারছি। কলকাতার চেয়ে আমাদের দেশেও পূজামণ্ডপ কম নয়, সারাদেশে সনাতন ধর্মালম্বীরা ভালোভাবে তাদের ধর্ম পালন করছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পুলিশ বাহিনী সব জায়গায় কাজ করছে, পাশাপাশি স্বেচ্ছাসেবী কর্মী এবং দেশের জনগণও সাপোর্ট দিচ্ছে।

তিনি বলেন, ধর্ম যার যার আর উৎসবটা সবার। দেশের মানুষ আজ উৎসবে মেতেছে। আমরা কালকেও বেশ কয়েকটি পূজামণ্ডপ পরিদর্শন করেছি। সেখানে দেখেছি হিন্দু-মুসলিম, বোদ্ধ-খ্রিষ্টানসহ সব ধর্মের মানুষ ভিড় জমাচ্ছে। আমি মনে করি সব বিভেদ, হিংসা, বিদ্ধেষ ভুলে আমরা সম্প্রীতি বজায় রাখবে।

ডিবি হারুন আরও বলেন, পৃথিবীতে আজকে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ। রাজধানী ঢাকাসহ সরাদেশের প্রতিটি জেলায় উন্নয়নের ছোঁয়া লেগেছে। উন্নয়নের অগ্রযাত্রা আমরা দেখতে পারছি। অনেক উন্নয়নমূলক কাজ চলমান রয়েছে, সামনে হয়তো আরও উন্নয়ন হবে। সারাদেশের মানুষের মধ্যে সম্প্রীতি আছে বলেই এটা সম্ভব হয়েছে।

তিনি বলেন, দেশের সব রাজনৈতিক দলগুলো সভা-সমাবেশ করছে। সেই সামবেশ যাতে নিরাপদ এবং সুশৃঙ্খলভাবে করতে পারে সেদিকে বাংলাদেশ পুলিশ বাহিনী কাজ করে যাচ্ছে। ঢাকাসহ সারাদেশের যে কোন এলাকায় বিশৃঙ্খলা, কোনো অপরাধ সংগঠিত হলে সঙ্গে সঙ্গে অপরাধীদের গ্রেপ্তার করে আইনের আওতায় নিয়ে আসা হচ্ছে। এদিকে পুলিশ দেশের শৃঙ্খলায় কাজ করছে, অন্যদিকে দেশের সব ধর্মের মানুষ যাতে তাদের ধর্ম পালন করতে পারে সেদিকেও নজর রাখছে পুলিশ।

এ সম্পর্কিত আরও পড়ুন