আর্কাইভ থেকে স্বাস্থ্য

ডেঙ্গুতে মৃত্যু আরও ১৭ জন, হাসপাতালে ভর্তি ২০১৪

সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসে এডিস মশাবাহিত এই রোগে প্রাণ হারিয়েছেন ২৮৩ জন। আর চলতি বছর দেশে ডেঙ্গুতে ১ হাজার ২৭২ জনের মৃত্যু হয়েছে। গেলো ২৪ ঘণ্টায় (গতকাল রোববার সকাল আটটা থেকে আজ সোমবার সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গুতে ঢাকায় ১০ জন এবং ঢাকার বাইরে ৭ জন মারা গেছেন। এ সময় ডেঙ্গু নিয়ে ২ হাজার ১৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

সোমবার (২৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ত্যথ জানানো হয়েছে।

চলতি বছর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ লাখ ৫৭ হাজার ৬০ জন। তাদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৯৫ হাজার ৯৮৪ জন এবং ঢাকার বাইরে ১ লাখ ৬১ হাজার ১৭৬ জন।

দেশে বড় আকারে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয় ২০০০ সালে। তখন ডেঙ্গুর চিকিৎসা ও ব্যবস্থাপনা অনেকের কাছে নতুন ছিল। ওই বছর ডেঙ্গুতে ৯৩ জনের মৃত্যু হয়।

এরপর প্রতিবছর মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। কোনো কোনো বছর মৃত্যু হয়েছে। তবে ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হলেও মৃত্যুর কোনো তথ্য নেই।

করোনা মহামারির আগের বছর, অর্থাৎ ২০১৯ সালে বড় আকারে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ওই বছর ডেঙ্গুতে ১ লাখ ১ হাজার ৩৫৪ জন আক্রান্ত হয়েছিলেন, মারা যান ১৭৯ জন। আইইডিসিআরের তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ডেঙ্গুতে মারা গেছেন ৮৬৮ জন।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন