আর্কাইভ থেকে আন্তর্জাতিক

হার্ট অ্যাটাক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন?

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাতে তার বাসভবনে হার্ট অ্যাটাক করেন। দীর্ঘদিন ধরে তার স্বাস্থ্য ভালো নয়। সেটা গোপন রাখতে বডি ডাবল ব্যবহার করেন তিনি। সম্প্রতি সেই খবর ছড়িয়ে পড়েছিল।

তবে মঙ্গলবার (২৪ অক্টোবর) সেসব সংবাদ অস্বীকার করেছে ক্রেমলিন। এগুলোকে ভিত্তিহীন বলে দাবি করেছে তারা। নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

গেলো রোববার (২২ অক্টোবর) রাতে মস্কো বাসভবনে নিজের শোয়ার ঘরে হার্ট অ্যাটাকের শিকার হন পুতিন। সেখানে পড়ে যান তিনি। সম্প্রতি টেলিগ্রাম চ্যানেল জেনারেল এসভিআর প্রথম এ খবর প্রকাশ করে। সেটি চালান সাবেক রুশ গোয়েন্দা কর্মকর্তা।

পরে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম তা ঢালাওভাবে ছাপায়। এরপরই সেটা নাকচ করল ক্রেমলিন।

প্রতিবেদনে বলা হয়, গেলো ৭ অক্টোবর ৭১ বছর বয়সে পা দিয়েছেন পুতিন। হার্ট অ্যাটাকের দিন মেঝেতে পড়ে গিয়েছিলেন তিনি। তার চোখ বন্ধ হয়ে গিয়েছিল। সেখান থেকে তাকে উদ্ধার করেন নিরাপত্তা কর্মীরা।

ওই অ্যাপার্টমেন্টে উপস্থিত ছিলেন চিকিৎসকরা। তারা শনাক্ত করেন, কার্ডিয়াক অ্যারেস্ট করেছেন পুতিন। পরে তাকে সারিয়ে তোলা হয়। তবে তিনি ভীষণ অসুস্থ।

চ্যানেলটি আরও দাবি করে, সরকারি সব অনুষ্ঠানে ডাবল বডি ব্যবহার করেন পুতিন। অর্থাৎ তার মতো দেখতে কেউ বিভিন্ন সভা, সমাবেশ ও বৈঠকে হাজির হন।

তবে সব খবর উড়িয়ে দিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। সাংবাদিকদের তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিনের স্বাস্থ্য ভালো আছে। উনি সুস্থ আছেন। তাকে নিয়ে সব সংবাদই ভুয়া।

ক্রেমলিনের মুখপাত্র বলেন, রুশ প্রেসিডেন্টকে নিয়ে একের পর এক মিথ্যা ও বানোয়াট খবর মিডিয়ায় আসছে। এগুলো সেই ধারাবাহিকতারই অংশ। যেগুলো বড্ড হাস্যকর।

এ সম্পর্কিত আরও পড়ুন