আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রথমবার তিনশ ছাড়ানো সংগ্রহ বাংলাদেশের

দক্ষিণ আফ্রিকায় একটি জয়ের খোঁজে বাংলাদেশ! টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সিরিজ শুরুর আগে বলেছেন, লক্ষ্য বাস্তবায়নে নিজেদের ইতিহাসে সেরা ওয়ানডে দলটিই মাঠে নামবে এবার। দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠে তাদের হারাতে সিরিজের প্রথম ম্যাচে শুরুর ১৫ ওভারে চোখ রেখছিলেন অধিনায়ক তামিম ইকবাল।

শুরুটা ভালো না হলেও পরে যে সুর আর তালে ইনিংস বাঁধলেন দুই ওপেনার তামিম আর লিটন দাস, পরে সেই ইনিংসের বৈঠা ধরলেন সাকিব আল হাসান আর ইয়াসির আলি রাব্বি। লিটন, সাকিব, রাব্বির অর্ধশতকের উপর ভর করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩১৪ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করেছে সফরকারীরা। প্রোটিয়াদের বিপক্ষে তাদের মাটিতে এটিই টাইগারদের সর্বোচ্চ দলীয় স্কোর। আগেরটি ২৭৮ রানের, ২০১৭ সালে।

এখানে চারশ ছুঁইছুঁই (৩৯২) দলীয় স্কোর দেখা গেছে। তবে বাংলাদেশ দলের ইনিংসের শুরুটা সে অর্থে সুবিধার হয়নি। দিবারাত্রির ওয়ানডেতে যেখানে পাওয়ার-প্লেতে গড় স্কোর ৫৫, সেখানে লিটন-তামিম তুললেন মোটে ৩৩ রান। তামিম বলেছিলেন শুরুর ১৫ ওভার দেখেশুনে কাটাতে পারলে ভালো কিছু সম্ভব। সেই ভাবনা থেকেই হয়তো এমন সাবধানী শুরু। প্রথম ১৫ ওভারে দলীয় রান মোটে ৪৬, যদিও উইকেট হারায়নি কোনো।

ওই ১৫ ওভার পরেই খোলস ছাড়তে শুরু করলেন দুই ওপেনার। দুই জনেই ছুটছিলেন অর্ধশতকের দিকে। তবে বিপত্তি বাঁধে ইনিংসের ২২তম ওভারে। আন্দিলে ফেলুকওয়ায়োর নিচু হয়ে যাওয়া বলে আর পারলেন না তামিম। ফিরে গেলেন এলবিডব্লিউ হয়ে। কিন্তু ‘প্লাম্ব’ এলবিডব্লিউতে কেন রিভিউ নিলেন তামিম, সেটি রহস্য হয়েই থাকলো। ৬৭ বলে তিন চার ও এক ছক্কায় তামিম করেন ৪১ রান। এতে ভাঙে ৯৫ রানের উদ্বোধনী জুটি।

তামিমের আউটের পর ফিফটির স্বাদ পান দুর্দান্ত ছন্দে থাকা লিটন। যদিও অর্ধশতক করার পর নিজের ইনিংসটাকে আর টানতে পারেননি তিনি। আগের বলে দুই রান নিয়ে ফিফটি করেন লিটন। ওয়ানডেতে তার টানা তৃতীয় পঞ্চাশ ছোঁয়া ইনিংস। পরের বল সরে গিয়ে কাট করতে চেয়েছিলেন, কিন্তু বল নিচু হয়ে যাওয়ায় ব‍্যাটে খেলতে পারেননি। হয়ে যান বোল্ড। ৬৭ বলে এক ছক্কা ও পাঁচ চারে ৫০ রান করেন লিটন।

দ্রুত ২ উইকেট হারানো দলটিকে টেনে তোলার দায়িত্ব পড়ে মুশফিকুর রহিম আর ‘আলোচিত’ সাকিব আল হাসানের কাঁধে। কিন্তু এ যাত্রায় ব্যর্থ মুশফিক। নিজের প্রিয় শট স্লগ সুইপ খেলতে গিয়ে গড়বড় করে ফেলেন। বাঁহাতি স্পিনার কেশভ মহারাজের করা বলটি ব‍্যাটের উপরের কানায় লেগে উঠে যায়, শর্ট ফাইন লেগে ধরা পড়েন মুশফিক। এক চারে ১২ বলে তিনি করেন ৯ রান।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন