আর্কাইভ থেকে বাংলাদেশ

সাকিব-মিরাজদের প্রশংসায় ক্রিকেট বিশ্ব

২০ বছরের অপেক্ষার অবসান, ভাবা যায়! দক্ষিণ আফ্রিকার মাটিতে ইতিহাস মোড়ানো জয়। গত দুই দশকে কোনো সংস্করণের ম্যাচে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। এবার সেই ইতিহাস পাল্টালো তারা। অবশেষে প্রোটিয়াদের মাটিতেই তাদের হারালো টাইগাররা। 

শুক্রবার (১৮ মার্চ) সেঞ্চুরিয়নের প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৩১৪ রানের পাহাড়সম স্কোর গড়ে বাংলাদেশ। জবাবে ২৭৬ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ ৭৭ রান করে ম্যাচ সেরা হোন সাকিব আল হাসান। ফলশ্রুতিতে ম্যাচসেরার পুরস্কার উঠেছে তার হাতে। তবে সাকিব নয়, টাইগার অধিনায়ক তামিম ইকবালের দৃষ্টিতে ম্যান অব দ্য ম্যাচ মেহেদি হাসান মিরাজ।  কারণ মিরাজ, শেষ ৪ ওভারে ২২ রান দিয়ে নেন ৪ উইকেট। তাতেই খেলা সফরকারীদের দিকে হেলে পড়ে। তাই মিরাজকে ম্যাচসেরা বলছেন ওয়ানডে অধিনায়ক তামিম। 

ম্যাচ শেষে তিনি বলেন, ‘প্রতি দলে একজন মিরাজ থাকা দরকার। প্রথম ৪ ওভারে ৪০ রান দিয়ে ফেলেছিল সে। তবু নিজের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিল। ও আমার কাছে এসে বলে, ভাই আমাকে বল দেন। আমি ম্যাচের মোড় ঘুরিয়ে দেব। শেষ পর্যন্ত তাই করে দেখিয়েছে মিরাজ। তাই আমার কাছে ম্যান অব দ্য ম্যাচ সে।’

অন্যদিকে, বল হাতে দূর্দান্ত ছিলেন তাসকিন আহমেদ। জোড়া আঘাত দিয়ে শুরু। ৩ উইকেট শিকার করে দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। মিরাজও কম যান নি। নিয়েছেন চার উইকেট। শরিফুল নেন দুইটি। 

সাকিব-মিরাজের পারফরম্যান্সে মুগ্ধ ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশেষজ্ঞ হার্শা ভোগলে। সোশ্যাল মিডিয়া টুইটারে তাদের স্তুতি গেয়েছেন তিনি।

ভোগলে লিখেছেন, বাংলাদেশের জন্য অসাধারণ ফল। ক্যারিয়ারের শুরুতেই সম্ভাবনা জাগিয়েছিল তাসকিন। আশা করি, সে তা বাস্তবে রূপান্তর করতে পারবে। তাসকিন ও দুশমন্থ চামিরা (শ্রীলঙ্কা) তাদের জাতীয় দলের বড় অংশ হয়ে দাঁড়াবে। আর সাকিব ওয়ানডাউনে ব্যাট করলে সবসময় টাইগাররা শক্তিশালী। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন