আর্কাইভ থেকে বাংলাদেশ

সাত ধাপ এগিয়ে বাংলাদেশ আরও সুখী

জাতিসংঘের বিশ্বের সুখী দেশের তালিকায় সাত ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থার ৯৪ তম। ২০ মার্চ বিশ্ব সুখ দিবস সামনে রেখে গেলো শুক্রবার (১৮ মার্চ) দশমবারের মত এ প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট নেটওয়ার্ক-এসডিএসএন।

প্রতিবেদন বলা হয়, গেলো বছরের প্রতিবেদনে বিশ্বের ১৪৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০১। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের চেয়ে বেশি সুখি দেশ নেপাল। অবস্থান ৮৪ নম্বরে। এছাড়া পাকিস্তান ১২১ এবং ভারত ১৩৬ তম অবস্থানে রয়েছে।

সুখী দেশের তালিকায় পাঁচ বছর ধরেই শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডস।
তালিকানুযায়ী সবচেয়ে অসুখী দেশ আফগানিস্তান। মহামারীর মধ্যেই গতবছর দেশটি তালেবান শাসনে ফিরেছে।

২০১২ সাল থেকে মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সুরক্ষা, কাঙ্ক্ষিত গড় আয়ু, সিদ্ধান্ত নেয়ার স্বাধীনতা, মানবিকতা, দুর্নীতির ধারণা এবং সার্বিক দুর্দশা-এই সাত মানদণ্ডের ভিত্তিতে বিচার করে একটি দেশের মানুষ কতটা সুখে আছে, তা বোঝার চেষ্টা করা হয়েছে এ প্রতিবেদনে।

প্রতিবেদনে আরও বলা হয়, করোনার মধ্যে দাতব্য কর্মকাণ্ড, অচেনা মানুষকে সহায়তা এবং স্বেচ্ছাসেবামূলক কর্মকাণ্ড বেড়েছে স্বাভাবিক সময়ের্ তুলনায় ২৫ শতাংশ। এছাড়া মানুষের দুশ্চিন্তা মহামারীর আগের তুলনায় কমেছে ৪ শতাংশ।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন