খেলাধুলা

চেন্নাই টেস্ট

মধ্যাহ্ন বিরতির আগেই বড় হার দেখলো বাংলাদেশ

বাংলাদেশের ৬ উইকেট তুলে নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ছবি: বিসিসিআই

চতুর্থ দিনে এসে মধ্যাহ্ন বিরতির আগেই বাংলাদেশকে ২৩৪ রানে অলআউট করে দিলো ভারত। এতে বল হাতে সবচেয়ে বড় ভূমিকা রাখলেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি একাই নিয়েছেন ৬ উইকেট। অবশ্য বাংলাদেশি ব্যাটাররাও ভুল শট খেলেছেন। ফলে টানা উইকেট পতন ঘটেছে চীপকের মাঠে।

চেন্নাই টেস্টে বাংলাদেশকে ২৮০ রানের বড় ব্যবধানে হারিয়ে ১-০ তে এগিয়ে থাকলো ভারত। ভারতের এই সাফল্যে প্রথমবারের মতো পরাজয়ের চেয়ে জয়ের সংখ্যা বেশি দলটির। এই ম্যাচের আগে সমান ১৭৮ টি জয় ও পরাজয় ছিল ভারতের। এবার সেই সংখ্যাটি ১৭৯ তে পৌঁছে গেলো। 

আজ চতুর্থ দিনের প্রথম ঘণ্টা বেশ ভালোভাবেই সামলিয়েছে বাংলাদেশ। সামনে ছিল ৫১৫ রানের লক্ষ্যমাত্রা। নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান মিলে ভালো একটি জুটি গড়ে তুলেছিলেন। তবে তা দীর্ঘস্থায়ী হয়নি। রবিচন্দ্রন অশ্বিনের শিকার হয়ে ব্যাট-প্যাড হয়ে শর্টে দাঁড়ানো ফিল্ডারের হাতে ক্যাচ দিলেন সাকিব। সাকিব ৫৬ বল খেলে ২৫ রান করে ফিরেছেন।

এর আগে সাকিব একবার বেঁচে গেছেন অবশ্য। পপিং ক্রিজের বাইরে এসে শট খেলতে গিয়ে বল মিস করেন তিনি। কিন্তু স্টাম্পিং করার সুযোগ হাতছাড়া করেছেন ভারতীয় উইকেটরক্ষক রিশাব পান্ট।

সাকিব ও লিটন ফেরার পর ক্রিজে টিকতে পারেননি মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদও। তারা দুজনেই ফিরেছেন অশ্বিনের ডেলিভারিতে। ওদিকে শত রানের কাছাকাছি গিয়েও তা করতে ব্যর্থ হয়েছেন শান্ত। জাদেজার ডেলিভারিতে ক্যাচ দিয়ে তাকে ফিরতে হয়েছে ৮২ (১২৭) রান করে। শান্তর ইনিংসে ছিল ৮ টি চার ও ৩ টি ছয়ের মার।

বাংলাদেশের শেষ উইকেটটি যায় জাদেজার পকেটে। হাসান মাহমুদকে সরাসরি বোল্ড করে নিজের ঝুলিতে নেন ৩ উইকেট। অন্যপ্রান্তে অপরাজিত ছিলেন নাহিদ রানা।

এর আগে ৪ উইকেট হারিয়ে ১৫৮ রান স্কোরবোর্ডে রেখে চতুর্থ দিন শুরু করে বাংলাদেশ।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন