আর্কাইভ থেকে বাংলাদেশ

তিউনিসিয়ায়; জাহাজ ডুবে ২০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

তিউনিসিয়ার উপকূলে ইউরোপগামী জাহাজ ডুবে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ জনে। দেশটির কোস্টগার্ড সদস্যরা শনিবারও (১৯ মার্চ) আটজনের মরদেহ উদ্ধার করেন। এর আগের দিন শুক্রবার উদ্ধার করা হয় ১২ জন অভিবাসনপ্রত্যাশীর মরদেহ।

নিহতদের বেশিরভাগই সিরিয়ান, তারা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে প্রবেশের চেষ্টা করছিলেন। তিউনিসিয়ার একজন সিভিল প্রোটেকশন কর্মকর্তা সর্বশেষ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর এ খবর নিশ্চিত করেন। তবে এখনো উদ্ধার কাজ।


তিউনিসিয়া এবং এর প্রতিবেশী দেশ লিবিয়া হলো ইউরোপগামী অভিবাসনপ্রত্যাশীদের মূল ট্রানজিট পয়েন্ট। আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বহু মানুষ নানা সংকটের মধ্যে পড়ে ইউরোপে পাড়ি জমাচ্ছেন। কয়েক বছর ধরে সেই সংখ্যা বহু গুণে বেড়ে গেছে।

সম্প্রতি আফ্রিকার বিভিন্ন দেশ থেকে ইউরোপোর উদ্দেশ্যে ঢল নামে অভিবাসনপ্রত্যাশীদের। গত ফেব্রুয়ারিতেও তাদের বহনকারী একটি নৌকা ডুবে নয়জন মারা যান।

এ মাসের শুরুতে দেশটির পূর্বাঞ্চল থেকে চারজনের মরদেহ উদ্ধার করা হয়। কর্তৃপক্ষ জানায়, ধারণা করা হয় আলজেরিয়ান সীমান্ত অতিক্রমের সময় খাদ্য সংকটে পড়ে মারা যান।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানায়, জানায়, ২০১৪ সালের পর থেকে ১৮ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন