আর্কাইভ থেকে বাংলাদেশ

জন্মদিনে একনম্বর!

শিরোনাম পড়ে যেকারোই চোখ কপালে ওঠার উপক্রম। জন্মদিন তাও আবার একনম্বর কিভাবে? কিংবা কারো মনে প্রশ্ন আসতে পারে তামিমের জন্মদিনের পাশে এক সংখ্যাটা হয় কিভাবে?

স্পষ্ট করে বলি তাহলে। বাংলাদেশ দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। আজ তার ৩৩তম জন্মদিন। ১৯৮৯ সালে চট্টগ্রামের সম্ভ্রান্ত ‘খান’পরিবারে তার জন্ম। পুরো নাম তামিম ইকবাল খান। তার চাচা আকরাম খানও ছিলেন জাতীয় দলের অধিনায়ক। ১৯৯৭ সালে মালয়েশিয়ায় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলো বাংলাদেশ তার নেতৃত্বেই।

শুধু তাই নয়, তামিমের বড়ভাই নাফিস ইকবাল খানও খেলেছিলেন জাতীয় দলের হয়ে (২০০৪-২০০৬)। বর্তমানে তিনি দলের টিম ম্যানেজমেন্টের একজন সদস্য।  

জন্মদিন যে কারোর কাছেই বিশেষ গুরুত্বপূর্ণ একটি দিন। পুরো সময়  তার বিশেষ মুহুর্তে ঘেরা থাকে। বাংলাদেশের জন্যও  হয়তো বা একটি বিশেষ কোনো দিন হতে পারে একেবারে শেষ মুহুর্তে।  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ নিশ্চিতের মিশনে আগে টস জয় করে তামিম ইকবাল। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সের ব্যাটিং সহায়ক পিচে এই সাফল্য কম নয়। 

কিন্তু ব্যাট হাতে ব্যর্থ তামিম। চার বল খেলে করেছেন মাত্র ১ রান। লুঙ্গি এনগিডির বলে সাজঘরে ফেরেন তিনি।  প্রথম ম্যাচে করেছিলেন ৪১ রান। কিন্তু দ্বিতীয় ম্যাচে বিশেষ করে জন্মদিনের মতো বিশেষ একটি দিনে তামিমের ব্যাটে রানের ফোয়ারা ফুটবে এটাইতো স্বাভাবিক ছিলো কিন্তু হলো না।        

প্রোটিয়া সফরে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করুক বাংলাদেশ। আবারো সাত বছর আগে ইতিহাসের পুনোরবৃত্তি করুক টাইগাররা, এটাই হোক তামিমের জন্মদিনের বিশেষ পাওয়া। 

বায়ান্না টিভির পক্ষ থেকে তামিমকে জন্মদিনের শুভেচ্ছা। 

হাসিব মোহাম্মদ  

এ সম্পর্কিত আরও পড়ুন