আর্কাইভ থেকে এশিয়া

গাজায় বিমান হামলা অব্যাহত, তেলআবিবে হামাসের রকেট

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধের ২১তম দিনেও বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী।এতে শুরু থেকে এ পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা ৭ হাজার ৩২৬ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে তিন হাজারের বেশি নারী।  আহত হয়েছেন প্রায় ১৭ হাজার ৪০০ জন।জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি দূত রিয়াদ মানসুর এ তথ্য জানিয়েছেন।

অন্যদিকে,হামাসের হামলায় মোট নিহত ইসরায়েলির সংখ্যা ১ হাজার ৪০৫ জনে পৌঁছেছে।নিহতদের মধ্যে দেশটির সামরিক বাহিনীর ৩০৮ সৈন্য ও ৫৮ পুলিশ কর্মকর্তা রয়েছেন। আহত হয়েছেন আরও ৫ হাজারের বেশি মানুষ।ইসরায়েল-হামাস যুদ্ধের ২১তম দিনে আরা বেশ কিছু ঘটনা ঘটেছে।পাশাপাশি নতুন খবরও পাওয়া গেছে। বায়ান্ন টিভির পাঠকদের জন্য তা তুলে ধরা হলো।

তেলআবিবে হামাসের রকেট হামলা,আহত ৪: ইসরায়েলের রাজধানী তেল আবিবকে লক্ষ্য করে দুই দফা রকেট হামলা চালিয়েছে হামাস। এতে ৪ জন আহত হয়েছেন। হামলার বিষয়টি স্বীকার করেছে হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেড। ইসরায়েলি প্রভাবশালী গণমাধ্যম টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গাজায় যুদ্ধবিরতি চায় হামাস: তিন সপ্তাহ ধরে সংঘাত চ্লার মধ্যে এবার যুদ্ধবিরতি চাইলো ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। যুদ্ধবিরতিতে ইসরায়েল রাজি না হলে বন্দিদের মুক্তি দেওয়া হবে না বলে গোষ্ঠটির পক্ষে জানানো হয়। বর্তমানে  যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য রাশিয়ার রাজধানী মস্কো সফর করছে ফিলিস্তিনের হামাসের একটি প্রতিনিধি দল।হামাসের সিনিয়র সদস্য আবু মারজুক এই প্রতিনিধি দলে নেতৃত্ব দিচ্ছেন।

গাজায় মৃত্যু আরও বাড়বে, সতর্ক করলো জাতিসংঘ: গাজা উপত্যকা পুরোপুরি অবরুদ্ধ করে ফেলায় এখানে আরও ‘অনেক মানুষের মৃত্যু হবে’ বলে সতর্ক করেছে জাতিসংঘ।ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক জাতিসংঘের কমিশনার জেনারেল ফিলিপ্পি লাজ্জারিনি বলেন, গাজার মানুষ মারা যাচ্ছে...শুধু বোমা হামলায়ই তাঁদের মৃত্যু হচ্ছে না, গাজা উপত্যকার ওপর যে অবরোধ আরোপ করা হয়েছে, তার পরিণতি দ্রুতই অনেক মৃত্যু ডেকে আনবে। তিনি আরও বলেন, মৌলিক পরিষেবাগুলো ভেঙে পড়ছে। ওষুধ, খাবার, পানি সব ফুরিয়ে আসছে। গাজার রাস্তঘাট নর্দমার পানিতে ভেসে যাচ্ছে।

ধ্বংসস্তূপের নিচে এক হাজার মানুষ: জাতিসংঘ বলছে, এখনো অন্তত এক হাজার মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে, যারা এখনো মৃতের সংখ্যার তালিকায় যুক্ত হয়নি। ফিলিস্তিনের দখল করা ভূখণ্ডের জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রিচার্ড পিপারকর্ন এক প্রশ্নের জবাবে বলেন, ‘আমরা কিছু হিসাব পেয়েছি, যেখানে দেখা গেছে, এখনো ধ্বংসস্তূপের নিচে এক হাজার মানুষ চাপা পড়ে আছে।’

আল আকসা মসজিদে জুমার নামাজে বাধা:জেরুজালেম শহরে অবস্থিত পবিত্র আল-আকসা মসজিদে মুসল্লিদের জুমার নামাজ আদায়ে বাধা দিয়েছে ইসরায়েলি পুলিশ। নামাজের জন্য আসা বেশিরভাগ মুসল্লিকে মসজিদে প্রবেশের আগেই ফিরিয়ে দেয় তারা। তবে কেন মুসল্লিদের মসজিদে প্রবেশ করতে দেওয়া হয়নি তার কারণ জানায়নি পুলিশ।

গাজায় আবারো ইসরায়েলের স্থল অভিযান: যুদ্ধবিমান ও ড্রোনের সহায়তা নিয়ে গাজায় দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরে স্থল অভিযান চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। রাতে স্থলবাহিনী গাজায় প্রবেশ করে সুজাইয়া অঞ্চলে অভিযান চালানোর সময় হামাসের কয়েক ডজন লক্ষ্যে (টার্গেট) হামলা চালানো হয় বলে জানিয়েছে তারা।

এ সম্পর্কিত আরও পড়ুন