আর্কাইভ থেকে বাংলাদেশ

৬ কোটি ১০ লাখ টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র: স্বাস্থ্যমন্ত্রী

যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ৬ কোটি ১০ লাখ টিকা উপহার দিয়েছে। প্রায় ২২ কোটি টিকা দেয়া হয়েছে দেশবাসীকে। এর মধ্যে ফাইজার ও মডার্নার ৬ কোটি ১০ লাখ টিকা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং দেশটির মানুষ বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে। জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

আজ সোমবার (২১ মার্চ) সকালে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ফাইজারের টিকা কার্যক্রম পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। 

এসময় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কেন্দ্র পরিদর্শন করেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

জাহিদ মালেক জানান, তারা আমাদের ১৮টি ফ্রিজিংভ্যান দিয়েছে, প্রশিক্ষণে সহযোগিতা করেছে। এছাড়াও প্রায় ৯০ মিলিয়ন ডলারের বিভিন্ন সরঞ্জাম দিয়ে সহযোগিতা করেছে। আশা করা যায়, যুক্তরাষ্ট্রসরকার এবং জনগণের সঙ্গে আমাদের সম্পর্ক আরও জোরদার হবে। 

এসময় বাংলাদেশের টিকা কর্মসূচির প্রশংসা করে ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, শিশুসহ বাংলাদেশের গ্রামীণ পর্যায়ে করোনার টিকা দেয়ায় বাংলাদেশ ভালো করেছে, যা সহজ ছিল না। বাংলাদেশ টিকাদানে বড় সফলতা অর্জন করেছে। এখানে শিশু থেকে শুরু করে সবাইকেই টিকা দেয়া হয়েছে। বুস্টার ডোজও দেয়া হচ্ছে। বাংলাদেশ আরও উন্নতি করবে। ভবিষ্যতে টিকা লাগলে যুক্তরাষ্ট্র আরও দেবে বলেও জানান তিনি।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন