আর্কাইভ থেকে জাতীয়

বঙ্গবন্ধুকে ডক্টর অব লজ ডিগ্রি দিলো ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশেষ সমাবর্তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ডক্টর অব লজ (মরণোত্তর) ডিগ্রি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বঙ্গবন্ধুর পক্ষে এ ডিগ্রি গ্রহণ করেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ৫৪তম ব্যক্তি হিসেবে বঙ্গবন্ধুকে এই সম্মাননা প্রদান করা হলো।

আজ রোববার (২৯ অক্টোবর) বেলা ১১টায় শুরু হওয়া বিশেষ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী বঙ্গবন্ধুকে এ ডিগ্রি দেয়া হয়। ডিগ্রি প্রদানের ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এতে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত হয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিশেষ সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা এবং অতিথিরাসহ প্রায় ১৮ হাজার গণ্যমান্য ব্যক্তি অংশ নিয়েছেন।

অতিথিদের মধ্যে রয়েছেন বঙ্গবন্ধু পরিবারের সম্মানিত সদস্যরা, মন্ত্রীরা ও সংসদ সদস্যরা, ঢাকায় বিদেশি দূতাবাস ও হাইকমিশনের রাষ্ট্রদূত/হাইকমিশনার/চার্জ দ্য অ্যাফেয়ার্স, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা, সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্যরা, সামরিক ও বেসামরিক কর্মকর্তারা এবং সুধীজন।

সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্যরা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সকাল ১০টায় কার্জন হল প্রাঙ্গণে উপস্থিত হয়ে সমাবর্তন শোভাযাত্রায় অংশ নেন।

এ সম্পর্কিত আরও পড়ুন