আর্কাইভ থেকে জাতীয়

‘ইসলাম শান্তির ধর্ম, সে বার্তা ছড়িয়ে দিতে হবে সবার মাঝে’

ইসলাম শান্তি ও সহনশীলতার ধর্ম। অন্য ধর্মের মানুষও যাতে নিজ নিজ ধর্ম পালন করতে পারে, সেই পরিবেশ নিশ্চিত করতে কাজ করতে হবে। ইসলাম যে শান্তির ধর্ম, সে বার্তা সবার মাঝে ছড়িয়ে দিতে ইমামদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৩০ অক্টোবর) পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রে জাতীয় ইমাম সম্মেলন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এ সময় ষষ্ঠ পর্যায়ে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘আমাদের দেশের কোনো ছেলেমেয়ে যেন জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, মাদক প্রভৃতিতে সম্পৃক্ত না হয়, সেদিকে আপনারা (ইমাম) খেয়াল রাখবেন। তাদেরকে সেভাবেই গড়ে তুলবেন।’

এ সময় ফিলিস্তিনে আগ্রাসনের প্রসঙ্গে তিনি বলেন, ফিলিস্তিনে যেভাবে হত্যা হচ্ছে, আমরা এটা চাই না। ইতোমধ্যে সেখানে সাধ্যমতো ওষুধ ও শুকনা খাবার পাঠিয়েছি। আমরা চাই সবাই শান্তিতে বসবাস করুক। বেলজিয়ামে গিয়ে বিশ্ব নেতাদের বলেছি, আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই।

এছাড়াও ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘বিশ্ব নেতৃবৃন্দকে আমি বলেছি, এই যুদ্ধ থামান। আমরা শান্তি চাই। যুদ্ধের ভয়াবহতা আমরা দেখেছি। আমরা যুদ্ধ চাই না।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মদিনায় অবস্থিত মসজিদে-আন-নববীর ইমামুল খতিব শায়খ আব্দুল্লাহ বিন আব্দুর রহমান।

এ সম্পর্কিত আরও পড়ুন